বঙ্গবন্ধু গোল্ডকাপ রেখেই তৈরি হচ্ছে ফুটবলের নতুন সূচি

0
370

বার্তাবিডি ২৪ নিউজ : বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বর্তমান কমিটি দায়িত্ব নেয়ার পর এক সঙ্গে চার বছরের সূচি ঘোষণা করেছিল ঘটা করেই। ২০১৭ থেকে ২০২০-এই চার বছরের সূচি ছিল জানুয়ারি থেকে ডিসেম্বর। কিন্তু এ বছর ঘরোয়া ফুটবল শীত মৌসুমে নিয়ে আসায় বাফুফেকে সূচি সাজাতে হচ্ছে নতুন করে। বাফুফে নতুন সূচি ঘোষণা করবে অচিরেই। আগামী ২ আগস্ট বাফুফের নির্বাহী কমিটির সভায় নতুন সূচি উপস্থাপন করা হবে অনুমোদনের জন্য।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের দলবদলের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে ২৫ জুলাই। ২০ আগস্ট ফেডারেশন কাপ দিয়ে মাঠে গড়াবে ফুটবল। বাংলাদেশ প্রিমিয়ার লিগ শুরু হবে ২৩ নভেম্বর। প্রিমিয়ার লিগের দলগুলোর থাকবে আরো দুটি প্রতিযোগিতা। একটি সিনিয়রদের স্বাধীনতা কাপ। অন্যটি অনূর্ধ্ব-১৭ লিগ।

প্রিমিয়ার লিগের দলগুলোর বিভিন্ন প্রতিযোগিতার বাইরে ঘরোয়া ও আন্তর্জাতিক পর্যায়ে বেশ কিছু খেলা আছে নতুন সূচিতে। এর মধ্যে ৪ থেকে ১৫ সেপ্টেম্বর সাফ চ্যাম্পিয়নশিপতো আছেই, রাখা হয়েছে বঙ্গবন্ধু গোল্ডকাপও। জাতির জনকের নামের এ টুর্নামেন্টের প্রাথমিক তারিখ নির্ধারণ করা হয়েছে ১ থেকে ১৫ অক্টোবর।

একমাত্র বঙ্গবন্ধু গোল্ডকাপ ছাড়া বাকি প্রতিযোগিতাগুলো ঠিকঠাক। এর মধ্যে এএফসি ও সাফের বেশ কয়েকটি প্রতিযোগিতা আছে। বাফুফের আয়োজনে আন্তর্জাতিক টুর্নামেন্ট বলতে কেবল বঙ্গবন্ধু গোল্ডকাপই। ২ আগস্ট বাফুফের সভায় বঙ্গবন্ধু গোল্ডকাপ হবে কিনা তার চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। করলে চূড়ান্ত সূচিতে অন্তর্ভূক্ত হবে বঙ্গবন্ধু গোল্ডকাপ। না হলে বাদ।

আগামী মাসেই আছে সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ। যার তারিখ নির্ধারণ আছে ৯ থেকে ১৮ আগস্ট। ১৮ আগস্ট ইন্দোনেশিয়ায় শুরু হওয়া এশিয়ান গেমস ফুটবলেও অংশ নিচ্ছে বাংলাদেশ। ১৫ থেকে ২৩ সেপ্টেম্বর আছে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব, ২৮ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর নির্ধারিত আছে সাফ অনূর্ধ্ব-১৮ নারী চ্যাম্পিয়নশিপ। এএফসি অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব আছে ২০ থেকে ২৮ অক্টোবর। ১৪ থেকে ২৩ ডিসেম্বর সাফ নারী চ্যাম্পিয়নশিপ।

ঘরোয়া প্রতিযোগিতা শেষ হবে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের ক্লাবগুলোর অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টের মধ্যে দিয়ে। খসড়া সূচিতে যার সময় রাখা হয়েছে আগামী বছর ২৯ জুন থেকে ২৪ জুলাই। এ সময়ের মধ্যেই হবে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর অনূর্ধ্ব-১৭ লিগ।

নতুন মৌসুমে প্রিমিয়ার লিগের ম্যাচ সপ্তাহে ৩ দিন হবে। শুক্র, শনি ও রোববার লিগ আয়োজন করে বাকি দিনগুলোতে করা হবে স্বাধীনতা কাপ। এ টুর্নামেন্টের সময় রাখা হয়েছে ২৭ নভেম্বর থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এ সময়ের মধ্যেই সূচি মিলিয়ে আয়োজন করা হবে এ প্রিমিয়ার লিগের দলগুলোর তৃতীয় প্রতিযোগিতা।