কোটচাঁদপুর ফুলবাড়ি মাধ্যমিক বিদ্যালয়ে নিয়ম বহির্ভূত ভাবে গাছ কাটা অভিযোগ

0
504

মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহ ব্যুরো ঃ
ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার ফুলবাড়ীর মাধ্যমিক বিদ্যালয়ে নিয়ম বহির্ভূত ভাবে গাছ কাটার অভিযোগ পাওয়া গেছে।
জানাগেছে, কোটচাঁদপুর ফুলবাড়ি মাধ্যমিক বিদ্যালয়ের দুটি মেহগুনি গাছ নিয়ম বহির্ভূত ভাবে কাটা হয়েছে। কোন নিয়মনীতি তোয়াক্কা না করেই এবং টেন্ডার বাদেই গাছ দুটি কাটা হয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় ৪০ হাজার টাকা। একটি সূত্র থেকে জানায়, গত ২০ ও ২১ জুলাই তারিখে ফুলবাড়ি মাধ্যমিক বিদ্যালয়ের দুটি গাছ কাটা হয়েছে।
সরেজমিনে গিয়ে অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামছুদ্দিনের কাছে অনুমতি ব্যতিরেকে গাছ কাটা কারণ জানাতে চাইলে তিনি বলেন, আসলে এই গাছগুলা কেটেছি স্কুলের আসবরপত্র তৈরী করার জন্য। এক্ষেত্রে কোন অনুমতি নেওয়ার প্রয়োজন নেই বলে জানান। আমরা স্কুলে সকল শিক্ষকসহ স্কুলের ম্যানেজিং কমিটি সভাপতি ও সদস্যবৃন্দ মিলে আলোচনা করে গাছ কাটার সিদ্ধান্ত নেওয়া হয়।
কিন্তু গ্রামবাসীর অভিযোগ প্রাথমিক পর্যায়ে স্কুল কর্তৃপক্ষ ও ম্যানেজিং কমিটি গাছ বিক্রয় করার জন্য কোন নিয়মনীতি না মেনে গাছ গুলো কেটেছে। এ বিষয়ে লোক জানাজানি হয়ে গেলে বিষয়টি ধামাচাপা দেওয়ার জন্য আসবাবপত্র বানাবেন বলে চালিয়ে দিচ্ছেন।
এ ব্যাপারে স্কুলের ম্যানেজিং কমিটি সভাপতি আব্দুল মতিনের সাথে কথা বললে তিনি জানান, আপনি আমার অফিসে আসেন সরাসরি কথা বলব। মোবাইল ফোনে কথা বলতে সে নারাজ।
কোটচাঁদপুর উপজেলার নির্বাহী অফিসার নাজনীন সুলতানা জানান, কোন স্কুলের গাছ কর্তন হলে রেজিষ্টার করে এবং অফিসে জমা দিতে হবে তারপর আমি অনুমতি দিলে তবেই গাছ কর্তন করতে পারবে। আমি এ বিষয়ে মাধ্যমিক শিক্ষা অফিসারকে তদন্ত পূর্বক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি।
এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা অফিসার রতন মিয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি গাছ কাটার ব্যাপারে কোন লিখিত অভিযোগ পাইনি। আমি উপজেলা নির্বাহী অফিসারের কাছ থেকে শুনে বিষয়টি জেনেছি। তবে গাছ দুটি ঐ ভাবে আছে।
এদিকে এলাকার সচেতন মহলের দাবি এভাবে যেন স্কুল কর্তৃপক্ষ আর কোন গাছ না কাটে।