গাড়ি চাপায় ‘হত্যা’র প্রতিবাদে যশোরেও শিক্ষার্থীদের বিক্ষোভ

0
313

নিজস্ব প্রতিবেদক, যশোর: রাজধানীতে বাসচাপায় দুই শিার্থীর ‘হত্যার’ গত কয়েকদিন ধরে ঢাকায় আন্দোলন করছে শিার্থীরা। নিরাপদ সড়কের দাবিতে চলামান এই আন্দোলনের অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার যশোরে বিােভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রছাত্রীরা। শহরের দড়াটানা থেকে এসপি অফিস, চিত্রার মোড়, প্রেসকাবের সামনে, চৌরাস্তা, মনিহারসহ বিভিন্ন সড়কে এই আন্দোলন হয়েছে।

পূর্বঘোষণা অনুযায়ী, সকাল ১০টার দিকে দড়াটানা জড়ো হয় শিার্থীরা। এসময় হাতে নানা প্ল্যাকার্ড নিয়ে তারা বিােভ করতে থাকে। এতে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তীব্র যানজট দেখা দেয় শহরের প্রাণকেন্দ্র দড়াটানাসহ আশপাশের সড়কগুলোতে। অপ্রীতিকর ঘটনা এড়াতে শহরে বিপুলসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়। পরে শিার্থীরা প্রেসকাব যশোরের সামনে মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধন শেষে তারা আবার বিােভ করতে থাকে। দড়াটানার সমাবেশে বক্তব্য রাখেন অর্কশ্রেষ্ঠ দাস, দীপংকর দাস, তানিম হাসান, রেজানুর রহমান, এহসান আহমেদ, ইসরাফীল, মাহদী হাসান, মুনতাসুর রহমান, মামুনুর রশিদসহ আরো কয়েকজন শিার্থী।

বিােভ সমাবেশের আগে প্রেসকাব যশোরের সমানে একই দাবিতে শিার্থীরা মানববন্ধন করে। তারপর শহরের বিভিন্ন সড়কে বিােভ মিছিল বের করে। এতে সরকারি এমএম কলেজ, সরকারি সিটি কলেজ, সরকারি মহিলা কলেজ, ক্যান্টনমেন্ট কলেজ, দাউদ পাবলিক স্কুল এন্ড কলেজ, শিাবোর্ড মডেল স্কুল এন্ড কলেজ, আলহেরা কলেজ, উপশহর কলেজ, জিলা স্কুল, মুসলীম একাডেমী, বাদশা ফয়সালসহ বিভিন্ন স্কুল কলেজের শিার্থীরা অংশ নেয়।

সমাবেশ থেকে বেপোয়ারা ড্রাইভারকে ফাঁসি সংবিধানে সংযোগ, নৌমন্ত্রী বক্তব্য পরিহার করে নিঃশর্ত মা চাওয়া, শিার্থীদের নিরাপদ ফুটপথ ও ওভারব্রীজের ব্যবস্থা, দুর্ঘটনা প্রবন অঞ্চলে স্প্রীড বেকার চালু, শিার্থীদের সিগন্যাল দেওয়ার পর বাস থামানো, সারাদেশে শিার্থীদের অর্ধেক ভাড়া নেওয়া, ফিটনেস ও লাইসেন্সবিহীন গাড়ি বন্ধ ও বাসে অতিরিক্ত যাত্রী নেওয়া বন্ধ করার দাবি জানানো হয়। এব্যাপারে যশোর কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান বলেন, ‘শহরে বিভিন্ন স্কুল-কলেজের শিার্থীরা মানববন্ধনসহ বিােভ মিছিল করছে। কোন ধরনের বিশৃঙ্খলা পরিস্থিতি যাতে সৃষ্টি না হয়, এজন্য পুলিশ সতর্ক আছে।’