চৌগাছায় শিশু নিলয় ফাউন্ডেশনের উদ্যোগে কপোতাক্ষ নদে মৎস্য অবমুক্ত

0
533
চৌগাছায় শিশু নিলয় ফাউন্ডেশনের উদ্যোগে কপোতাক্ষ নদে মৎস্য অবমুক্ত
চৌগাছায় শিশু নিলয় ফাউন্ডেশনের উদ্যোগে কপোতাক্ষ নদে মৎস্য অবমুক্ত

স্টাফ রির্পোটার,যশোর॥ যশোরের চৌগাছায় শিশু নিলয় ফাউন্ডেশনের উদ্যোগে কপোতাক্ষ নদে বিভিন্ন প্রজাতির মাছ অবমুক্ত করা হয়েছে।

জানা যায়,দেশে মৎস্য স্বয়ংসম্পূর্ণ শিশু নিলয় নিজস্ব প্রতি ফাউন্ডেশন উম্মুক্ত জলাশয়ে বিভিন্ন প্রজাতির মাছ ছাড়ার উদ্যোগ নিয়েছেন। এরই অংশ হিসেবে সোমবার বিকালে চলতি ২০১৮-১৯ অর্থবছরে সংস্থার পক্ষে মুক্ত জলাশয়ে পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠাণের অনুষ্ঠানের শুরুতেই কপোতাক্ষ নদে (ব্রিজ সংলগ্ন) বিভিন্ন প্রজাতীর যেমন দেশি শিং, দেশি মাগুর, রুই, কাতলা, সিলভার, তেলাপিয়া, শোল-টাকি, কুচিয়া মাছের ৫০ কেজি পোনা অবমুক্তকরণ করা হয়।
এরপর সংস্থার সহকারি পরিচালক মোঃ সামাউল হোসেনের সভাপতিত্ব প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চৌগাছা উপজেলার সহকারি কমিশনার (ভূমি) জনাব, মোঃ রনি আগম নূর; বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চৌগাছা উপজেলার মৎস্য কর্মকর্তা জনাব, মোঃ সাহ্জাহান সিরাজ ও চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক জনাব, মোঃ সাহানুর হোসেন, সংস্থার উপকার ভোগী ৫৫ জন সদস্য।
উল্লেখ্য যে বিগত ২০১৩-১৪ অর্থবছর থেকে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর অর্থায়নে চৌগাছা উপজেলাতে কৃষি ইউনিট, মৎস্য ও প্রাণিসম্পদ ইউনিটের আওতায় সংস্থার সদস্যদের তথা চৌগাছা উপজেলার জনগনের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য কাজ করে আসছে।
এই ইউনিটের আওতায় সদস্যদের কারিগরী দক্ষতা বৃদ্ধি করার লক্ষে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান, উপকরণ সরবরাহ, মাঠ দিবস, কৃষি পরামর্শ কেন্দ্র পরিচালনা, প্রদর্শনী ও আর্থিক সহায়তা দিয়ে আসছে। মৎস্য খাতে প্রদর্শনীর আওতায় সদস্যদেরকে মাছের পোনা, ঝাকি জাল, চুন, রাসায়নিক সার, পুকুর পাড়ে সবজি চাষের জন্য বিভিন্ন প্রকারের সবজির বীজ ও জৈব সার প্রদান করা হয়।