অছাত্রদের নিয়ে টাঙ্গাইল জেলা ছাত্রদলের নতুর কমিটি হওয়ার গুঞ্জন

0
397
অছাত্রদের নিয়ে টাঙ্গাইল জেলা ছাত্রদলের নতুর কমিটি হওয়ার গুঞ্জন

টাঙ্গাইল প্রতিনিধি ঃ
বহু প্রতিক্ষার পর টাঙ্গাইলে জেলা ছাত্রদলের নতুন কমিটি হতে যাচ্ছে। ছাত্রদলের নতুন কমিটি হওয়াকে কেন্দ্র করে উজ্জীবিত হয়ে উঠেছে ছাত্রদলের সর্বস্তরের নেতা কর্মীরা। দলের ভেতর ও বাইরে নতুন কমিটিতে কারা জায়গা পাচ্ছে এ নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষন। বর্তমান কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় ছাত্রদলের নতুন কমিটির জন্য অপেক্ষার প্রহর গুনছেন সংগঠনটির পদপ্রত্যাশী নেতাকর্মীরা। এ দাবিতে কেন্দ্র থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত সোচ্চার রয়েছেন ছাত্রদলের নেতাকর্মীরা। অনেকেই শীর্ষ পদ পেতে কেন্দ্রিয় নেতাদের কাছে জোর লবিং তদবির শুরু করেছেন বলে জানা গেছে। নতুন কমিটি নিয়ে দৃশ্যত কোনো তৎপরতা দেখা না গেলেও তবুও নেতাকর্মীদের মধ্যে এ নিয়ে ব্যাপক উৎসাহ উদ্দিপণা লক্ষ্য করা যাচ্ছে। তাদের সবার চাওয়া অবিলম্বে নতুন কমিটি ঘোষণা করা হোক। তবে কাউন্সিল ছাড়াই অনুমোদন হতে যাওয়া নতুন কমিটিতে শিক্ষিত ও ক্লিন ইমেজের নেতৃত্ব নাও আসতে পারে বলে অনেকেই শঙ্কায় রয়েছেন। গুঞ্জন রয়েছে অছাত্ররাই এবার নতুন কমিটিতে স্থান পাচ্ছে।
হাইকমান্ডের কাছে নেতা কর্মীদের দাবি, শিক্ষিত, যোগ্য, রাজপথে সক্রিয় নেতা কর্মীদের দিয়ে নতুন কমিটি গঠন করা হোক। যাতে টাঙ্গাইলের রাজপথে বিএনপির রাজনীতি আরো বেগবান ও শক্তিশালী হয়।
তবে অনেকের অভিযোগ, অছাত্রদের দিয়ে গড়া হতে পারে এবারের ছাত্রদলের নতুন কমিটি। কেউ কেউ উন্মুক্ত থেকে এস.এস.সি পাস করে টাঙ্গাইল জেলা ছাত্রদলের নেতা হওয়ার দৌড়ঝাপ শুরু করেছেন। রাজপথে সক্রিয় থাকা ত্যাগী নেতা কর্মীদের সঠিক মুল্যায়ন নাও হতে পারে এ কমিটিতে। নতুন কমিটিকে সাংগঠনিক ভাবে শক্তিশালী করতে হাইকমান্ডকে বিচক্ষণতার পরিচয় দিতে হবে বলে সচেতন নেতা কর্মীদের অভিমত। তদবির ও তেলবাজীতে না ভিজে কেন্দ্রীয় নেতারা শিক্ষিত ও রাজপথের লড়াকু সৈনিকদের যথাপযুক্ত পদে অলংকৃত করেবন বলে আশাবাদ ব্যক্ত করেছেন তৃণমুলের এসব নেতা কর্মীরা।
জানা যায়, ২০০৯ সালে ১৬ জন কে দিয়ে নতুন কমিটি করে দেয় কেন্দ্রীয় ছাত্রদল। পরে তিন বছর পার করে এই নতুন কমিটি। পরবর্তিতে ০২ ফেব্রুয়ারি ২০১২ সালে পুর্নাঙ্গ কমিটি গঠন করা হয়। দীর্ঘ ৯ বছর পার করে জেলা ছাত্রদলের পুরাতন এই কমিটি।
কমিটির মেয়াদোত্তীর্ণ হওয়ায় ছাত্রদলের মতো একটি ঐতিহ্যবাহী ও গুরত্বপূর্ণ ছাত্র সংগঠনের নতুন কমিটি দেয়াটা এখন সময়ের দাবি। তা না হলে তৃণমূলে ক্ষোভ হতাশা আরো বাড়বে। তবে নতুন কমিটিতে সংস্কারপন্থি, অযোগ্য কেউ যেন স্থান না পায় সে ব্যাপারে বিএনপির হাইকমান্ডের দৃষ্টি আকর্ষণ করেছেন ত্যাগি নেতা কর্মীরা।
অছাত্র এবং অদক্ষ কেউ নতুন কমিটিতে স্থান পাচ্ছে এমন গুঞ্জনের ব্যাপারে জানতে চাইলে জেলা ছাত্রদলের সাধারন সম্পাদক শফিুকর রহমান শফিক বলেন, যারা নিয়মিত ছাত্র এবং ২০০০ ইং সালে বা পরে এস.এস.সি পাশ করেছে তাদের নিয়ে কমিটি গঠন করা হবে। তার আগে যারা পাশ করেছে তাদের দিয়ে নয়। কোন অছাত্র কমিটিতে স্থান পাবেনা। এটা হাইকমান্ডের সিদ্বান্ত। পূর্বের কমিটিতে যারা ছিল তারাই আসবে, অদক্ষ কেউ আসবেনা।
নতুন কমিটিতে ‘ক্লিন ইমেজ, শিক্ষিত ও ত্যাগিদের মূল্যায়ন করা হয় কিনা সেটিই এখন দেখার বিষয়। কেন্দ্রের দিকে এমন অপেক্ষায় প্রহন গুনছেন ছাত্রদলের সর্বস্তরের নেতা কর্মীরা।