বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়কে ২৩ ব্রিজ উন্মুক্ত হচ্ছে আজ

0
436

ফরিদ মিয়া, বিশেষ প্রতিনিধি ঃ

বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়ক যানজটমুক্ত রাখতে ২৩টি ব্রিজ উন্মুক্ত করে দেয়া হচ্ছে। মঙ্গলবার (১৪ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই ২৩টি ব্রিজ উন্মুক্ত ঘোষণা করার কথা রয়েছে।

জানা গেছে, টাঙ্গাইলের এলেঙ্গা থেকে গাজিপুরের ভোগড়া পর্যন্ত প্রায় ৭০কিমি এলাকা জুড়ে চারলেন প্রকল্পের কাজ চলছে। ওই এলাকার ২৩টি ব্রিজের কাজ শেষ হলেও বাকি রয়েছে রঙের কাজ। মহাসড়ক চারলেন করার কাজও প্রায় ৮০ শতাংশ শেষ হয়েছে। ফলে পবিত্র ঈদুল আযহায় ঘরমুখো মানুষের যাতায়াতে সুবিধার্থে ২৩টি ব্রিজ উন্মুক্ত করা হচ্ছে এবং চারলেনও ব্যবহারের উপযোগী করা হচ্ছে।

উত্তরবঙ্গের বাস চালক মোখলেছ মিয়া, শামছুজ্জামান, আরিফুল ইসলাম সহ অনেকেই জানান, দীর্ঘদিন ভোগান্তির পর আগামি ঈদুল আযহার আগেই মহাসড়কের ব্রিজগুলো উন্মুক্ত করে দেয়া হলে মানুষের ভোগান্তি কমবে। মহাসড়কের উন্নয়নের কাজও প্রায় শেষ হওয়ার পথে। এ কারণে মহাসড়কে দীর্ঘদিনের ভোগান্তি শেষে তারা আশার আলো দেখতে পাচ্ছেন। ব্রিজগুলো ছেড়ে দিয়ে চারলেনের রাস্তা যতটুকু সম্পন্ন হয়েছে ব্যবহারের সুযোগ দিলে মহাসড়কে যানজট থাকবেনা।

সিরাজগঞ্জের যাত্রী রহমত উল্লাহ, কড্ডার মোড়ের শাহজাহান, বগুড়ার শামসুন্নাহার নীলফামারির আব্দুর রশিদ, এলেঙ্গার সিদ্দিক মিয়া সহ অনেকেই জানান, আগে ঢাকা থেকে এলেঙ্গা পর্যন্ত আসতে ৮-১০ঘণ্টা লাগতো। ব্রিজের কাজ শেষ ও চারলেনের কাজ প্রায় শেষ হওয়ায় এখন ৩-৪ঘণ্টা লাগে। এতে যাত্রীদের ভোগান্তি অনেক কমেছে।

এদিকে, জেলা পুলিশের ট্রাফিক আইন বিভাগ চারলেন প্রকল্পের যেসব স্থানে কাজ শেষ হয়নি মহাসড়কের সেসব জায়গায় অতিরিক্ত প্রস্তুতি নিয়ে কাজ করার ফলে হঠাৎই যানজট প্রায় উধাও হয়ে গেছে। ঈদুল আযহাকে সামনে রেখে ব্রিজগুলো ব্যবহার উপযোগী হওয়ায় মহাসড়কে আর তেমন কোন প্রতিবন্ধকতা থাকছেনা। ট্রাফিক পুলিশের পর্যাপ্ত নজরদারী আর মহাসড়কের পাশে গরুর হাট না বসালে যাত্রী সাধারণের দীর্ঘদিনের ভোগান্তি কাটিয়ে ঈদে নিরাপদে ঘরে ফেরা মানুষ গন্তব্যে পৌঁছতে পারবে।

চারলেন প্রকল্পের পরিচালক অমিত কুমার চক্রবর্তী জানান, আগামি ১৭-১৮ আগস্ট মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মহাসড়কের ২৩পি ব্রিজ উন্মুক্ত করার কথা ছিল। কিন্তু মহাসড়কে মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মঙ্গলবার (১৪ আগস্ট) ভিডিও কনফারেন্সের মাধ্যমে মহাসড়কের ২৩টি ব্রিজ উন্মুক্ত ঘোষণা করবেন বলে কথা রয়েছে। ব্রিজগুলো উন্মুক্ত করা হলে মহাসড়কের টাঙ্গাইল অংশে ঈদে যানজট হওয়ার আশঙ্কা থাকবেনা।

টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় জানান, অপরিকল্পিতভাবে কেউ যাতে কৃত্রিম যানজট সৃষ্টি করতে না পারে এজন্য মহাসড়কের পাশে গরুর হাট বসানোয় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। মহাসড়ক নিস্কণ্টক রাখতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হবে, মানুষ যাতে নিরাপদে ঘরে ফিরতে পারে।