ভারতে বিদেশি কোম্পানির গাড়ি কারখানা বাড়ছে

0
300

বার্তাবিডি ডেস্ক : ভারতের গাড়ি শিল্প ক্রমেই বিশাল আকার ধারণ করেছে। সেই সঙ্গে বাড়ছে বিদেশি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের কারখানা স্থাপন। গত কয়েক বছরে বিশ্বের একাধিক জনপ্রিয় গাড়ি নির্মাতা কোম্পানি ভারতে তাদের উৎপাদন কারখানা স্থাপন করেছে। আরও অনেকেই করার কথা ভাবছে। এরই মধ্যে Suzuki, Jeep, Ford ও Hyundai-এর মতো একাধিক নামকরা ব্র্যান্ড তাদের ভারতের কারখানায় তৈরি গাড়ি জাপান ইন্দোনেশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশে রফতানি শুরু করেছে।

এই তালিকায় প্রথমেই আসে জাপানি কোম্পানি সুজুকির নাম। গুজরাটের সানন্দে তারা মারুতির সঙ্গে যৌথ উদ্যোগে গাড়ি তৈরি করছে। ওই কারখানায় তৈরি তাদের Maruti Suzuki Baleno মডেলের গাড়ি ইন্দোনেশিয়া, জাপানসহ ইউরোপের একাধিক দেশে রফতানি হচ্ছে।

এরপরই আসে ফোর্ডের নাম। তাদের গাড়ি তৈরির কারখানা চেন্নাইয়ে। ওই কারখানায় উৎপাদিত EcoSport জিপ মূলত ব্রাজিলের জন্য ডিজাইন করা হলেও প্রথমে বাজারজাত করা হয় ভারতে। এরপর ইউরোপ, দক্ষিণ আফ্রিকা, তাইওয়ান, অস্ট্রেলিয়া ও জাপানে রফতানি করা হয়। বর্তমানে যুক্তরাষ্ট্রের রাস্তাও দাপিয়ে বেড়াচ্ছে এই জিপ। একই কারখানায় তৈরি হচ্ছে Ford Figo মডেলের গাড়ি। যা প্রথমে ভারতের অভ্যন্তরীণ বাজারের জন্য তৈরি করা হলেও পরবর্তীতে দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, আরব দুনিয়া ও ইউরোপের একাধিক দেশের রফতানি হচ্ছে।

Jeep বিশ্বের অন্যতম বনেদি ব্রান্ড। ভারতের রঞ্জনগাঁওয়ে রয়েছে এই ব্রান্ডের কারখানা। ওই কারখানায় তৈরি হচ্ছে Jeep Compass মডেলের গাড়ি। যা ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ব্রুনাই, জাপান ও থাইল্যান্ডে রফতানি হচ্ছে।

চেন্নাইয়ে রয়েছে আরেকটি বিশ্বখ্যাত ব্রান্ড দক্ষিণ কোরিয়ার হুন্দাই মোটরসের গাড়ির কারখানা। ভারতে তৈরি প্যাসেঞ্জার গাড়ি রফতানিতে এই প্রতিষ্ঠানটির অবস্থান এক নম্বরে। প্রতিষ্ঠানটি সব থেকে বেশি রফতানি করে Hyundai Verna মডেলের গাড়ি। এই কারখানায় তৈরি গাড়ি দক্ষিণ আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে গত বছর রফতানি করা হয়েছে। সূত্র : এনডিটিভি