রোববার থেকে তিন প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন বন্ধ, পাঁচটি স্পটে

0
189

বার্তাবিডি ২৪ নিউজ : শেয়ারের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধির কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানির লেনদেন ৩০ কার্যদিবস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি পাঁচ কোম্পানিকে অনির্দিষ্ট কালের জন্য স্পট মার্কেটে নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের বিনিয়োগ সুরক্ষার স্বার্থে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নেয়া এই সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল (রোববার) থেকে মুন্নু জুট স্টাফলার্স, বিডি অটোকারস এবং লিগাসি ফুটওয়্যারের শেয়ার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বন্ধ থাকবে।

শেয়ারবাজারে লেনদেন বন্ধ করার পাশাপাশি লিগাসি ফুটওয়্যার ও বিডি অটোকারসের শেয়ার দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি। এ তদন্ত কমিটিতে রয়েছেন- বিএসইসির উপ-পরিচালক শামসুর রহমান এবং সরকারি পরিচালক মো. শহিদুল ইসলাম।

কমিটিকে প্রতিষ্ঠান দু’টির শেয়ারের দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণ খতিয়ে দেখে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

অপরদিকে স্পট মার্কেটে চলে যাবে মুন্নু সিরামিক, স্টাইল ক্রাফট, ড্রাগন সোয়েটার, আজিজ পাইপ এবং কে অ্যান্ড কিউ লিমিটেড।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান জানান, কমিশন সভার সিদ্ধান্ত অনুযায়ী তিন কোম্পানির লেনদেন বন্ধ এবং পাঁচ কোম্পানিকে স্পট মার্কেটে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেই সঙ্গে দুই কোম্পানির বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিএসইর সিদ্ধান্ত উভয় শেয়ারবাজরকে জানানো হয়েছে।

ডিএসইর পাবলিকেশন ও জনসংযোগ বিভাগের ডিজিএম শফিকুর রহমান বলেন, বিএসইর নির্দেশনা আমরা পেয়েছি। আগামী রোববার থেকেই বিএসইসির সিদ্ধান্ত অনুযায়ী তিন কোম্পানির লেনদেন বন্ধ থাকবে এবং পাঁচটি কোম্পানি স্পট মার্কেটে চলে যাবে।

ডিএসইর এক পরিচালক বলেন, শেয়ারবাজারের স্বার্থে বিএসইসি অত্যান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। যারা শেয়ারবাজারে কারসাজি করে এটা তাদের জন্য একটি সতর্ক বার্তা। মুন্নু জুট স্টাফলার্সের মতো একটি কোম্পানির শেয়ারের দাম সাড়ে ৪ হাজার টাকা উপরে হবে এটা কিছুতেই গ্রহণযোগ্য হতে পারে না।