সাফে যুব দল পাঠাচ্ছে ভারত

0
258

ক্রীড়া ডেস্ক : সাফ চ্যাম্পিয়নশিপ ভারতের জন্য যেন উঠানের প্রতিযোগিতা। দক্ষিণ এশিয়ার এই ফুটবল টুর্নামেন্ট মানেই যেন ভারতের শিরোপা নিশ্চিত। এ পর্যন্ত হওয়া এ অঞ্চলের ১১ আসরের মধ্যে ৭ বারই চ্যাম্পিয়ন হয়েছে সাফের সবচেয়ে বড় দেশটি। একবার করে জিতেছে বাংলাদেশ, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

আন্তর্জাতিক ফুটবলে এক সময় বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ ছিল ভারত। এখন সে অবস্থা নেই। ফিফা র্যাংকিংয়ে প্রতি বছরই দূরত্ব বাড়ছে বাংলাদেশ এবং ভারতের। বাংলাদেশ যেখানে ২০০ ছুঁইছুঁই করছে, সেখানে ভারত ৯৬তম। সাফের সবচেয়ে বেশি ট্রফি জেতা ভারত এখন এ টুর্নামেন্টকে সেভাবে গুরুত্বও দেয় না। যেমন দিচ্ছে না ৪ সেপ্টেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হতে যাওয়া আসরটিকেও।

জাতীয় দলের পরিবর্তে ভারত ঢাকায় পাঠাচ্ছে তাদের যুব দলটি। এশিয়ান গেমসের জন্য যে অনূর্ধ্ব-২৩ দলটি প্রস্তুত করেছিল ভারত, তাদেরকেই এবার সাফ সুজকি কাপে পাঠাবে তারা। যদিও অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন ও দেশটির অলিম্পিক অ্যাসোসিয়েশনের মধ্যে শীতল সম্পর্কের কারণে এশিয়ান গেমস ফুটবলে দলই পঠায়নি তারা।

অনূর্ধ্ব-২৩ যে দলটি সাফে পাঠাচ্ছে ভারত সেখানে মাত্র ৩ জন ফুটবলার আছেন সিনিয়র। তাদের মধ্যে অবশ্য নেই ভারতের জার্সি গায়ে ১০১ ম্যাচ খেলা সুনিল ছেত্রি, ৫১ ম্যাচ খেলা জেজে লালপেখুলাদের মতো কোনো অভিজ্ঞ ফুটবলার।

বর্তমান চ্যাম্পিয়ন ভারত এবার খেলবে ‘বি’ গ্রুপে মালদ্বীপ ও শ্রীলংকার সঙ্গে। চ্যাম্পিয়নদের প্রথম ম্যাচ ৫ সেপ্টেম্বর শ্রীলংকার বিরুদ্ধে।