তিন মিনিটেই ভুটানের জালে বাংলাদেশের গোল

0
291

খেলা ডেস্ক : সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে ভুটানের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করছে লাল-সবুজের দেশ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে সন্ধ্যা ৭টায়। ম্যাচের ৩ মিনিটেই গোল আদায় করে নিয়েছে স্বাগতিকরা। পেনাল্টি থেকে গোল করেছেন তপু বর্মন। দিনের প্রথম ম্যাচে নেপালকে ২-১ গোলে হারিয়েছে পাকিস্তান।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯৪। অন্যদিকে ভুটানের অবস্থান ১৮৩। অর্থাৎ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে ভুটান। তবে সাফ ফুটবলের পরিসংখ্যান এগিয়ে রাখছে বাংলাদেশকে। সাফ ফুটবলে দুই দল মুখোমুখি হয়েছে মোট ৫ বার। যার ৪টিতে জয় বাংলাদেশের। অন্য ম্যাচটি ড্র হয়।

ক’দিন আগেই এশিয়াডে কাতারকে হারিয়ে প্রথমবারের মতো দ্বিতীয় পর্বের খেলার স্বস্তি থাকলেও নিজেদের শেষ আন্তর্জাতিক ম্যাচে হেরেছে বাংলাদেশ। নীলফামারীতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রীতি ম্যাচে অপ্রত্যাশিত ভাবে ১-০ গোলে হেরে যায় লাল-সবুজ জার্সি ধারীরা। তবে সব পিছনে ফেলে সামনে তাকাতে চায় বাংলাদেশ। গ্রুপ পর্ব পেরুনোকেই সাফে নিজেদের প্রথম লক্ষ্য হিসেবে নিয়েছে ২০০৩ আসরের চ্যাম্পিয়নরা।

অন্যদিকে এ অঞ্চলে কখনোই বড় দল ছিল না ভুটান। যে কোনো দলের বিপক্ষে খেলা মানেই হার অবধারিত ছিল দলটির। বাংলাদেশের সামনে এলেও তাই। তবে দুই বছর আগে এএফসি এশিয়ান কাপের প্লে অফে এই ভুটানের কাছে হেরেই নির্বাসনে চলে গিয়েছিল বাংলাদেশের ফুটবল। ভুটানের মাঠে ৩-১ হেরেছিল বাংলাদেশ।

দুই দলের সেটিই সর্বশেষ সাক্ষাৎ। আর ভুটানের বিপক্ষে সেটিই বাংলাদেশের একমাত্র পরাজয়। তবে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের শেষ জয়টা এই ভুটানের বিপক্ষেই ২০১৫ সাফে।

দেখার বিষয় শুরুতেই গোল করে এগিয়ে যাওয়া বাংলাদেশকে ভুটান চ্যালেঞ্জ জানাতে পারে কিনা।