এমপিদের স্মার্ট কার্ড দিতে সংসদে বিশেষ বুথ

0
229

এমপিদের মধ্যে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড বিতরণের জন্য সংসদ ভবনে বিশেষ বুথ খোলা হয়েছে। সংসদের তৃতীয় তলায় নির্বাচন কমিশন (ইসি) এই বুথ খুলেছে। সেখানে এমপিদের দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেয়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম বসানো হয়েছে।

সোমবার বুথ এলাকা ঘুরে জানা গেছে, রোববার (৯ সেপ্টেম্বর) এই বুথ খোলা হয়। ২০ সেপ্টেম্বর চলমান ২২তম অধিবেশন চলা পর্যন্ত এ সেবা চালু থাকবে। প্রথম দিন ১৮ জন আর দ্বিতীয় দিন সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ৬ জন এমপি এই সেবা নিয়েছেন।

এ বিষয়ে নির্বাচন কমিশনের টেকনিক্যাল এক্সপার্ট মো. শাহাবুদ্দিন জাগো নিউজকে বলেন, ৪ জন কর্মকর্তাসহ আমরা ১৫ জন এই কাজ করছি। যেসব এমপি এখনও স্মার্ট কার্ড পাননি তাদের দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেয়া হচ্ছে। কয়েকদিনের মধ্যে বিতরণ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সানজিদা খানম জাগো নিউজকে বলেন, এটি একটি ভালো উদ্যোগ। কারণ ব্যস্ততার কারণে অনেক এমপি স্মার্ট কার্ড নিতে পারেননি। তারা এখন সহজেই এ কার্ড নিতে পারবেন।

জানা যায়, ইসির কর্মকর্তারা ইন্টারনেট ব্যবহারের জন্য মডেম ব্যবহার করছেন। এজন্য নেটের গতি খুবই কম।
এর আগে ২০১৭ সালের ১ ডিসেম্বর একযোগে ৩৭টি জেলায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়। এখন দেশের প্রতিটি জেলায় বিতরণ চলছে।