কালীগঞ্জে “নিরাপদ খাদ্য উৎপাদন শীর্ষক মত বিনিময় সভা

0
281

কালীগঞ্জে “নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপননে কৃষকের করণীয়” শীর্ষক এক মত বিনিময় সভা অনুষ্ঠিত

মোঃ হাবিব ওসমান, কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি ঃ
ঝিনাইদহের কালীগঞ্জে “নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপননে কৃষকের করণীয়” শীর্ষক এক মত বিনিময় সভা অনুষ্টিত হয়েছে। শনিবার দুপুরে কালীগঞ্জ উপজেলার মহেশ^রচাঁদা কার্ড মহিলা সমিতির গবেষণা কেন্দ্রে এই মত বিনিময় সভা অনুষ্টিত হয়। বাংলাদেশ সোসাইটি ফর সেফ ফুট এর সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয় ময়মনসিংহের প্রফেসর ড. কে এইচ এম নাজমুল হোসেন নাজির। কার্ড মহিলা সমিতি ও বাংলাদেশ সোসাইটি ফর সেফ ফুডের আয়োজনে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কৃষি সস্প্রসারন অধিদপ্তর ঝিনাইদহের উপ-পরিচালক জি এম রউফ, কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট কুমিল্লার অধ্যক্ষ মজিবুর রহমান, মোস্তবাপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মিজানুর রহমান, ১১টি ইউনিয়নের চাষীদের পক্ষে সাবেক চেয়ারম্যান আশরাফুল ইসলাম প্রমুখ। সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন,কার্ড মহিলা সমিতির সভাপতি মর্জিনা বেগম। সভায় বক্তরা বলেন, নিরাপদ খাদ্য উৎপাদনে বাংলাদেশ দিন দিন এগিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় বিশে^ শবজি উৎপাদনে বাংলাদেশ ৩য় স্থানে রয়েছেন। তাছাড়া ধান উৎপাদনে ৪র্থ, ছাগল উৎপাদনে ৪র্থ, আম উৎপাদনে ৭ম ও আলু উৎপাদনে ৭ম স্থানে রয়েছে। সভায় কৃষক-কৃষাণী, সাংবাদিক ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।

কালীগঞ্জ সড়কে গাছ ফেলে ডাকাতি

মোঃ হাবিব ওসমান, কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি ঃ
ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার কোটচাঁদপুর সড়কে ডাকাতি সংগঠিত হয়েছে। শুক্রবার দিবাগত রাত ২টার দিকে কালীগঞ্জ-কোটচাঁদপুর সড়কের লাউতলা নামক স্থানে এই ডাকাতির ঘটনা ঘটে। এসময় ডাকাতরা দু’টি যাত্রীবাহি বাস, একটি প্রাইভেট ও একটি মুরগীর বাচ্চাবাহি গাড়ি থেকে মোবাইল, স্বর্ণাংকার ও নগদ টাকা লুট করে।
প্রত্যক্ষাদর্শীরা জানায়, শুক্রবার দিবাগত রাতে লাউতলা ও চারমাইল নামক স্থানের মাঝামাঝি মাঠের মধ্যে ডাকাতরা গাছ ফেলে পথ আটকে দেয়। এসময় ঢাকা থেকে ছেড়ে আসা যাত্রীবাহি বাসের যাত্রীদের অস্ত্রের মুখে জিম্মি করে তাদের কাছে থাকা মোবাইল ও নগদ টাকা লুট করে।
যাত্রীদের অভিযোগ ঘটনার সময় সড়কে থাকা টহল পুলিশকে খবর দিলেও তারা যাত্রীদের সহযোগীতা করেনি। যাত্রীরা আরো জানায়, ডাকাতরা সবকিছু লুটে নির্বিঘেœ চলে যাওয়ার পর পুলিশ ঘটনাস্থলে এসে রাস্তায় পড়ে থাকা গাছ পরিস্কার করার কাজে সহযোগীতা করে।
ডাকাতের কবলে পড়ে সবকিছু হানারোদের একজন ট্রাক চালক সোহাগ। যিনি কাজি ফার্মের মুরগীর বাচ্চা বহন করা গাড়ির চালান। তার গাড়ির নম্বর ঢাকা মেট্রো ই ১১-৪২৯৬। ট্রাক চালক সোহাগ জানান, আমি গোপালপুর থেকে মুরগীর বাচ্চা নিয়ে কোটচাঁদপুরে যচ্ছিলাম। পথে ডাকাতরা গাছ ফেলে আমার পথ রোধ করে। ডাকাতরা গলাই ধারালো দা দেখিয়ে আমার এবং আমার হেলপারকে জিম্মি করে। এসময় আমাদের কাছে থাকা মোবাইল ও নগদ৮ হাজার টাকা ছিনিয়ে নেয়।
কালীগঞ্জ থানার ওসি (ভারপ্রাপ্ত) আতিকুর রহমান জানান, ডাকাতির কোন ঘটনা জানা নেই, তবে রাতে ওই সড়কে দ্বায়িত্বে থাকা পুলিশে কর্তকর্তার সাথে কথা বলে দেখতে পারেন।
ঘটনার রাতে ওই সড়কে দ্বায়িত্বে থাকা পুলিশের এসআই অমিত জানান, ডাকাতরা সড়কে গাছ ফেলে ডাকাতির চেষ্টা করছিল কিন্তু আমাদের তৎপরতায় তারা ব্যর্থ হয়।