রোহিঙ্গাদের জন্য ভারতের তৃতীয় দফার সহায়তা

0
179

বার্তাবিডি ডেস্ক নিউজ:ভারত বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তার তৃতীয় দফা আজ বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে। ভারতের হাইকমিশার হর্ষবর্ধন শ্রিংলা কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার কাছে ১ দশমিক ১ মিলিয়ন লিটারেরও বেশি কোরোসিন ও ২০ হাজার কোরোসিনের চুলা হস্তান্তর করেন।

ভারতের হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত বাস্তুচ্যুতদের দুর্দশা অনুধাবন করতে পারে এবং রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশের সহায়তার প্রশংসা করে। এতে বলা হয়, প্রয়োজনের সময় ভারত সবসময় বাংলাদেশের পাশে দাাঁড়িয়েছে।

তিনি জানান যে, তার দেশ রাখাইন রাজ্যের মংডু জেলার কেইন চাং গ্রামে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য ২৫০টি বাড়ি তৈরি করছে। এর নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে।

২০১৮ সালের জুলাই মাসে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে শ্রিংলা বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের স্বদেশ মিয়ানমারে প্রত্যাবর্তনে তার দেশের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, বাস্তুচ্যুতদের জন্য ভারতের মানবিক সহায়তা অব্যাহত থাকবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল, শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (বাংলাদেশ-মিয়ানমার) বিক্রক দোরাইস্বামী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।