বাংলাদেশের পাসপোর্টে রোহিঙ্গাদের বিদেশ যাওয়ার সুযোগ নেই

0
558

ডেস্ক নিউজ : বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে রোহিঙ্গাদের বিদেশ যাওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, মিয়ানমার থেকে আগত নাগরিকদের অনুকূলে কোনো বাংলাদেশি পাসপোর্ট ইস্যু করা হয়নি। যেহেতু মিয়ানমার থেকে আগত নাগরিকদের অনুকূলে কোনো বাংলাদেশি পাসপোর্ট ইস্যু হয়নি, সেহেতু তাদের বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে বিদেশে যাওয়ার সুযোগ নেই।

বুধবার জাতীয় সংসদে মমতাজ বেগমের (মানিকগঞ্জ-২) প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জঙ্গিবাদ দমনসহ আইন-শৃঙ্খলা পরিপন্থি কাজের সঙ্গে জড়িতদের সম্পর্কে আগাম তথ্য সংগ্রহ ও তালিকা প্রস্তুত করে গ্রেফতারপূর্বক আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে। ইতোমধ্যে জঙ্গিবাদ দমনে পুলিশ বাহিনীতে কাউন্টার টেরোরিজম ইউনিট গঠন করে আধুনিক তথ্য প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। জঙ্গিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের মাধ্যমে তাদের সহযোগী মদদদাতাদের শনাক্তকরণ এবং জঙ্গি অর্থায়ন বন্ধের মাধ্যমে তাদের আইন-শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ড প্রতিরোধসহ জঙ্গি দমনের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখছে।

চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলমের অন্য এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী হতে এ যাবৎ প্রায় ৪৮ লাখ ৯৯ হাজার ৭৭৭ আনসার ভিডিপি সদস্যকে বিভিন্ন ধরনের মৌলিক, কারিগরি ও পেশাগত প্রশিক্ষণ দেয়া হয়েছে। বর্তমানে আনসার বাহিনীতে স্থায়ী ও অস্থায়ী কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ২০ হাজার ৩১৬। দৈনিক ভাতার ভিত্তিতে হিল আনসার ও বিশেষ আনসার সদস্য সংখ্যা এক হাজার ৮০ জন ও অঙ্গীভূত আনসার সদস্য সংখ্যা ৪৯ হাজার ২০০।

মাসিক সম্মানীর ভিত্তিতে কর্মরত ভিডিপি দলনেতা ও দলনেত্রীর সংখ্যা ১৪ হাজার ৩৪ জন বলেও জানান তিনি।