বাম জোটের মিছিলে পুলিশের বাধা

0
212

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : বাম গণতান্ত্রিক জোটের নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়মুখী মিছিলে বাধা দিয়েছে পুলিশ। আজ ইসি কার্যালয় ঘেরাও করার পূর্বঘোষিত কর্মসূচি ছিল। বাধার পর জোটের নেতাকর্মীরা সামনে যাওয়ার চেষ্টা করলে উত্তেজনার সৃষ্টি হয়। পুলিশের সঙ্গে মিছিলকারীদের ধস্তাধস্তি ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। জোটটির নেতাদের দাবি, এ ঘটনায় বাম জোটের অন্তত ৫০ থেকে ৬০ জন আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার দুপুরের দিকে মিছিলটি কারওয়ান বাজার এলাকায় পৌঁছালে পুলিশি বাধার মুখে পড়ে। বাম গণতান্ত্রিক জোটের একটি মিছিল শাহবাগ থেকে আগারগাঁও নির্বাচন কমিশনের (ইসি) কার্যালয়ের দিকে যাচ্ছিল। এর আগেই পুলিশ কারওয়ান বাজার ক্রসিংয়ের কাছে ব্যারিকেড দিয়ে অবস্থান নেয়। মিছিলটি কারওয়ান বাজার এলাকায় পৌঁছে ব্যারিকেড ভেঙে এগিয়ে যেতে চাইলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

তেজগাঁও জোনের সহকারী কমিশনার (এসি) সালমান হাসান জানান, মিছিল নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে নিরাপত্তার স্বার্থে পুলিশ তাদের যেতে নিষেধ করে। এ সময় তারা যাওয়ার চেষ্টা করলে সামান্য উত্তেজনার সৃষ্টি হয়। তবে কিছুক্ষণের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। মিছিলে অংশগ্রহণরকারীরা ফিরে গেছেন।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকি বলেন, পূর্বঘোষিত নির্বাচন কমিশন ঘেরাও কর্মসূচি অনুযায়ী মিছিল নিয়ে কারওয়ান বাজার এলাকায় গেলে পুলিশ আমাদের বাধা দেয়। একপর্যায়ে পুলিশ কেন্দ্রীয় নেতাদের ওপর লাঠিচার্জ করে। এ ঘটনায় আমাদের অন্তত ৫০ থেকে ৬০ জন আহত হয়েছেন।