খুলনায় সিভিল সার্জনের কার্যালয়ে দুদকের অভিযান

0
315

বি এম রাকিব হাসান,খুলনা ব্যুরো:
খুলনায় সিভিল সার্জনের কার্যালয়ে গতকাল রবিবার অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) খুলনা জেলা সমন্বিত কার্যালয়ের কর্মকর্তারা। বিদেশ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষার জন্য খুলনা সিভিল সার্জনের কার্যালয় অর্থ আদায় করছে এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে এ অভিযান চালানো হয়। এ সময় সেখানে অতিরিক্ত অর্থ আদায় এবং অনেক কর্মকর্তা-কর্মচারীদের অনুপস্থিত পেয়েছেন দুদক কর্মকর্তারা। পরে খুলনা সদর হাসপাতালেও অভিযান চালায় দুদক।
দুদক খুলনা জেলা সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাওন মিয়া বলেন, যারা বিদেশ যেতে চায় তাদের স্বাস্থ্য পরীক্ষার সনদ দেওয়ার জন্য খুলনা সিভিল সার্জনের কার্যালয়ের কর্মকর্তারা প্রতিজনের কাছ থেকে তিন হাজার টাকা করে আদায় করেন এমন অভিযোগে অভিযান চালানো হয়েছে। কিন্তু সেখানে অভিযানে গিয়ে জানা গেছে, সিভিল সার্জনের কার্যালয় প্রতিজনের কাছ থেকে ২৫০ টাকা আদায় করে। কিন্তু আমাদের কাছে তথ্য রয়েছে তারা দালালের মাধ্যমেই অতিরিক্ত অর্থ আদায় করে। স্বাস্থ্য পরীক্ষার জন্য টাকা নেওয়ার কোনো নিয়ম নেই। পরে খুলনা সদর হাসপাতালে অভিযান চালানো হয়। সেখানে এক্স-রে মেশিন থাকতেও বাইরে থেকে এক্স-রে করে আনছেন রোগীরা। এই বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, টেকনিশিয়ান না থাকায় রোগীদের বাইরে থেকে এক্স-রে করে আনতে বলা হয়েছে।

খুলনা ট্যাংকলরি শ্রমিকদের কর্মবিরতি পালন

খুলনা ব্যুরো:
খুলনায় অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে বিভাগীয় ট্যাংকলরি শ্রমিক ইউনিয়ন। সড়ক দুর্ঘটনা মামলার সাজা বৃদ্ধিসহ শ্রমিক স্বার্থবিরোধী সড়ক পরিবহন আইন-২০১৮ বাতিলের দাবিতে এ কর্মবিরতি পালন করা হয়। গতকাল রোববার সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত শ্রমিকরা পদ্মা, মেঘনা ও যমুনা তিনটি তেল ডিপোর তেল উত্তোলন বন্ধ রেখে এ কর্মসূচি পালন করেন। এসময় খুলনাসহ ১৫ জেলায় তেল সরবরাহ বন্ধ ছিলো। কর্মসূচি চলাকালে সকালে খুলনা বিভাগীয় ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সামনে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি শেখ নুর ইসলাম, সাধারণ সম্পাদক আলী আজিম, সাবেক সভাপতি মীর মোকছেদ আলী, ক্যাশিয়ার মিজানুর রহমান মিজু এ সময় বক্তব্য রাখেন। বক্তারা পরিবহন শ্রমিক স্বার্থবিরোধী এ আইন অবিলম্বে বাতিলের জোর দাবি জানান।

উপকূল উন্নয়ন ভাবনার সাংগঠনিক সপ্তাহ শুরু আজ

খুলনা ব্যুরো:
দেশের ঝুঁকিপূর্ণ উপকূলীয় জনগোষ্ঠীর মৌলিক সমস্যা বেড়িবাঁধ, সাইক্লোন সেন্টার, নদী ভাঙনসহ সব সমস্যা সমাধানের লক্ষ্যে কাজ করছে উপকূল উন্নয়ন ভাবনা নামের একটি সামাজিক সংগঠন। আজ সোমবার থেকে শুরু হচ্ছে উপকূল উন্নয়ন ভাবনার সাংগঠনিক সপ্তাহ। যা চলবে আগামী সপ্তাহের সোমবার ১ অক্টোবর পর্যন্ত। গতকাল রোববার দুপুরে এসব তথ্য জানান উপকূল উন্নয়ন ভাবনার সভাপতি মো সাইফুল ইসলাম।
উপকূল উন্নয়ন ভাবনার কর্মসূচির মধ্যে রয়েছে- আজ সোমবার সাতক্ষীরা জেলা কমিটি ঘোষণা, আগামীকাল মঙ্গলবার খুলনা জেলা কমিটি ঘোষণা, বুধবার খুলনার সোনাডাঙ্গা সোলার পার্কে বৃক্ষরোপণ কর্মসূচী, বৃহস্পতিবার সাতক্ষীরায় বৃক্ষরোপণ কর্মসূচি, শুক্রবার বাগেরহাটে বৃক্ষরোপণ কর্মসূচী, শনিবার ঝিনাইদহে বৃক্ষরোপণ কর্মসূচি এবং রোববার (৩০ সেপ্টেম্বর) কুষ্টিয়ায় বৃক্ষরোপণ কর্মসূচি। উপকূলের সমস্যা ও সম্ভাবনার ওপরে রচনা প্রতিযোগিতা। ফেসবুক গ্রুপে সদস্য বৃদ্ধির প্রতিযোগিতা।

বি এম রাকিব হাসান,