বেনাপোলে ৪ দিন বন্ধ থাকার পর ফের আমদানি-রপ্তানি শুরু

0
288

নাছির উদ্দিন (বেনাপোল):
যশোরের বেনাপোল স্থল বন্দরে চার দিন বন্ধ থাকার পর আবার আমদানি-রপ্তানি শুরু হয়েছে।
বেনাপোল শুল্কভবনের চেকপোস্ট কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা অলি উল্লাহ জানান, মঙ্গলবার বিকাল থেকে ফের আমদানি-রপ্তানি শুরু হয়েছে।
বেনাপোল বন্দরে ভারতীয় ট্রাকচালকদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করার অভিযোগ তুলে শনিবার বিকেল থেকে মঙ্গলবার বেলা ১২টা পর্যন্ত আমদানি-রপ্তানি বন্ধ রাখে ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।
অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, বাণিজ্যিক বিভিন্ন সমস্যা নিয়ে গত সপ্তায় পেট্রাপোল বন্দরে দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে বৈঠক হয়। বৈঠকে উভয় দেশের প্রতিনিধিরা একমত হয়ে পাঁচ দফা দাবি মেনে নেন। কিন্তু পরে বেনাপোল বন্দরে ভারতীয় ট্রাকচালকদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করা হয়। এর প্রতিবাদ জানাতেই শনিবার আমদানি-রপ্তানি বন্ধ করা হয়।
“মঙ্গলবার উভয় দেশের কর্মকর্তাদের উপস্থিতিতে সমঝোতা হওয়ার পর ধর্মঘট প্রত্যাহার করে নেওয়ায় আবার আমদানি-রপ্তানি শুরু হয়।”

চার দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকায় পেট্রাপোল বন্দর এলাকায় তীব্র ট্রাকজট সৃষ্টি হয়েছে বলে তিনি জানান।
তিনি বলেন, বন্দরে প্রবেশের অপেক্ষায় শত শত পণ্যবাহী ট্রাক পেট্রাপোল পার্কিং, বনগাঁও টার্মিনালসহ রোডের দু পাশে দাঁড়িয়ে আছে।
জট নিরসনের জন্য বেনাপোল বন্দর হ্যান্ডেলিং শ্রমিকদের অতিরিক্ত সময় কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম।