দেশে ফিরল ভারতে পাচার হওয়া ৪ তরুণী

0
210

নিজস্ব প্রতিবেদক : ভালো কাজের প্রলোভনে ভারতে পাচারের তিন বছর পর বাংলাদেশি চার তরুণী দেশে ফিরেছেন। বুধবার সন্ধ্যায় বেনাপোল চেকপোস্ট দিয়ে বিজিবির কাছে তাদের হস্তান্তর করে বিএসএফ।

এরা হলেন -অন্তরা (১৯), নাসিমা খাতুন (২০), লিমা খাতুন (১৮) ও জেসমিন আরা (১৭)। এদের বাড়ি নড়াইল, ময়মনসিংহ, যশোর ও সাতক্ষীরা জেলায়।

বিজিবির আইসিপি ক্যাম্প কমান্ডার সুবেদার আব্দুল ওয়াহাব জানান, তিন বছর আগে এসব নারীদের ভালো কাজের প্রলোভন দেখিয়ে একটি দালাল চক্র সীমান্ত পথে ভারত নিয়ে যায়। পরে দালালরা তাদের ফেলে পালিয় যায়। এ সময় সেদেশের পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে কলকাতার ‘সংলাপ’ নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয় নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে এনজিও সংস্থা এসব নারীদের নাম-ঠিকানা সংগ্রহ করে যাচাই-বাচাই করে । পর দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্ৰালয় যোগাযোগ করে ‘স্বদশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে বাংলাদেশে ফেরত পাঠায়। পরে তাদের পোর্ট থানায় হস্তান্তর করা হয়।

বেনাপোল পোর্ট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সালেহ মাসুদ করিম বিষয়টি নিশ্চিত করে বলেন, কাগজপত্রের কাজ শেষ করে তাদের অভিভাবকদের কাছে পৌঁছে দেয়ার জন্য সাতক্ষীরার একটি মানবাধিকার সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে।