রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশকে সহায়তা করুন–জাতিসংঘ মহাসচিব

0
185

বার্তাবিডিডেস্ক নিউজ:

রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা ও মিয়ানমারকে চাপ দিতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। গত মঙ্গলবার ভারতের নয়াদিল্লিতে মহাত্মা গান্ধীর স্মরণে এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

পিটিআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘বৈশ্বিক সমাধান, বৈশ্বিক চ্যালেঞ্জ’ শীর্ষক এক বক্তৃতায় গুতেরেস বলেন, ‘আমি রোহিঙ্গাদের মতো বৈষম্যের শিকার কোনো সম্প্রদায় দেখিনি। মিয়ানমারের বৌদ্ধ সমাজে বর্ণবাদ গভীরভাবে প্রোথিত। যে পন্থায় রোহিঙ্গারা উগ্রবাদ ও সামরিক বাহিনীর সদস্যদের নির্মমতার শিকার হয়েছে তা গ্রহণযোগ্য নয়। এ অবস্থায় ভারতের উচিত বাংলাদেশকে আরো সহায়তা করা এবং সঙ্কটের সমাধানে মিয়ানমারকে চাপ দেওয়া।’ প্রতিবেশী এই দুটি দেশের ওপর ভারতের প্রত্যক্ষ-পরোক্ষ প্রভাব ও আঞ্চলিক দাবি মেটানোর দায় থেকে জাতিসংঘ মহাসচিব এ আহ্বান জানান।

ভারতে প্রথম সফরকালে দেওয়া পাবলিক লেকচারের সময় নানা প্রশ্নের উত্তরও দেন মহাসচিব। সন্ত্রাসবাদের সংজ্ঞা নিয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘সন্ত্রাসবাদের সংজ্ঞা নির্ধারণ নিয়ে জাতিসংঘে কোনো সমঝোতা সই হয়নি। এর সঙ্গে নানা বিষয় জড়িত। নানা ধরনের জটিল বিষয় জড়িত থাকায় সন্ত্রাসবাদের সংজ্ঞা নির্ধারণ বেশ কঠিন। এটা সত্য যে, বিষয়টির সংজ্ঞা নির্ধারণ নিয়ে আমরা কোনো সঠিক মানদণ্ডে পৌঁছাতে পারিনি।’

এ সংক্রান্ত আরেক প্রশ্নের জবাবে গুতেরেস জানান, সন্ত্রাসবাদ দমনে আলাদা একটি বিভাগ খুলেছে জাতিসংঘ। ইতোমধ্যে সদস্য রাষ্ট্র ছাড়াও ৩৮টি সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে। বর্তমান সময়ে সন্ত্রাসবাদ একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এ সময় বৈশ্বিক জলবায়ু পরিবর্তন নিয়েও কথা বলেন গুতেরেস। তিনি বলেন, ‘এখনই জলবায়ু পরিবর্তন ঠেকাতে পর্যাপ্ত পদক্ষেপ না নেওয়া হলে ভবিষ্যতে উন্নত দেশগুলোও এর ক্ষতিকর প্রভাবের সম্মুখীন হবে।’ এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলের বিষয়টি উল্লেখ করেন তিনি।