শান্তিতে নোবেল পেলেন মুকওয়েগে-নাদিয়া

0
194

বার্তাবিডিডেস্ক নিউজ:

নোবেল শান্তি পুরস্কার পেলেন ডেনিস মুকওয়েগে এবং নাদিয়া মুরাদ। যুদ্ধাস্ত্র হিসেবে ধর্ষণ বন্ধের চেষ্টার স্বীকৃতিতে কঙ্গোর চিকিৎসক মুকওয়েগে এবং ইয়াজিদি অধিকার আদায়ে অবদানের জন্যে নাদিয়াকে এই পুরস্কারে ভূষিত করা হলো। নরওয়ের নোবেল কমিটি শুক্রবার এক সংবাদ সম্মেলনে চলতি বছরের পুরস্কারজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে। পুরস্কার হিসেবে একটি করে সোনার মেডেল পাবেন মুকওয়েগে এবং নাদিয়া মুরাদ। সেই সঙ্গে পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার তারা ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার চেষ্টার স্বীকৃতি হিসেবে গতবছর ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপনসকে (আইসিএএন) শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। গত সোমবার চিকিৎসায় নোবেল ঘোষণার মধ্যে দিয়ে এবারের নোবেল মওসুমের শুরু হয়। আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করবে নোবেল কমিটি।

এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি এবারের সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করেছে।