কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণ পাম জিতে ইতিহাস গড়লেন ফরাসি নারী

0
8

বিনোদন ডেস্কঃ কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম জিতলো ফরাসি নারী নির্মাতা জুলিয়া দুকুরনোর ‘তিতান’। আর এর মধ্য দিয়ে নতুন এক ইতিহাস গড়লেন তিনি। কেননা ২৮ বছর পর কোনো নারী পরিচালকের হাতে উঠলো এই সম্মান।

পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে শনিবার (১৭ জুলাই) জুলিয়া দুকুরনোর হাতে পুরস্কারটি তুলে দেন অভিনেত্রী শ্যারন স্টোন ও এবারের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান আমেরিকান কৃষ্ণাঙ্গ পরিচালক স্পাইক লি।

আসরের সবচেয়ে কম বয়সী পরিচালক ছিলেন জুলিয়া দুর্কুনোর। ইতিহাস রচনা করে তিনি হয়ে উঠেছেন আলোচিত। বাবা-ছেলের সম্পর্ক নিয়ে ‘তিতান’ সিনেমাটি নির্মাণ করেছিলেন জুলিয়া।

১ ঘণ্টা ৪৮ মিনিট ব্যাপ্তির সিনেমাটির চিত্রনাট্যও করেছেন জুলিয়া। দশ বছর নিখোঁজ থাকার পর দেখা হয় বাবা-ছেলের। তার মধ্যে ঘটে যায় অনেকগুলো অপরাধ।

এবার বিচারদের নেতৃত্বে ছিলেন কৃষ্ণাঙ্গ নির্মাতা স্পাইক লি। তার সঙ্গে ছিলেন আর চার নারী। এর আগে ১৯৯৩ সালে নিউজিল্যান্ডের নারী নির্মাতা জেন ক্যাম্পিয়ন স্বর্ণ পাম জিতেছিলেন। ‘দ্য পিয়ানো’ সিনেমার জন্য সর্বোচ্চ পুরস্কারটি তার হাতে উঠেছিল।

পুরস্কার বিতরণী পর্বের শুরুতে ভুল করে ‘তিতান’কে স্বর্ণ পাম জয়ী ঘোষণা করেন স্পাইক লি। মুহূর্তেই তিনি নিজের কথা ফিরিয়ে নেন। তবে শেষ পর্যন্ত যে সেটি উত্তেজনা ধরে রাখার জন্য তা প্রমাণ হলো ‘তিতান’-এর জয়ে।

শনিবার (১৭ জুলাই) সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ২৫) পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে কানের জমকালো সমাপনী আসর।

গত ৬ জুলাই কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরের পর্দা ওঠে। এবারের আয়োজনের অফিসিয়াল পোস্টারে মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি স্পাইক লি’কে সম্মান জানানো হয়েছে।

এবার উৎসবে আঁ সার্তে রিগা বিভাগে মনোনয়ন পায় বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। শুক্রবার (২ জুলাই) প্রকাশ হয় সিনেমাটির ১ মিনিট ৩৯ সেকেন্ডের ট্রেলার। গেল বুধবার (৭ জুলাই) বাংলাদেশ সময় দুপুর ৩টা ১৫ মিনিটে সিনেমাটির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। প্রদর্শনীর পর বেশ প্রশংসা পেয়েছিল সিনেমাটি।