এবারের মহেশপুরের ঈদুল আজহা উৎযাপন

1
143

:সানজিদা সুলতানা: সারা বিশ্বব্যপি মহামারী করোনা ভাইরাস তার তান্ডব চালিয়ে যাচ্ছে। মৃত্যুর পশরা সাজিয়ে বসে আছে মানুষ না জানি কখন তার ডাক পড়ে। কিন্তু তারপরও থেমে নেই মানুষ, থেমে নেই জীবন-যাত্রা,থেমে নেই দীর্ঘকাল ধরে গড়ে ওঠা নিয়মের বেড়াজাল।

মহেশপুর উপজেলায় করোনা ভাইরাস খুব বেশি ভয়াবহ না হলেও মানুষ আতঙ্কিত,ভয়ার্ত। এই ভয়-শঙ্কার মধ্য দিয়েই পালিত হলো মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদুল আজহা। কেউ স্বজন হারানোর ব্যথা বুকে নিয়ে সামিল হচ্ছে আনন্দ-উৎসবে। হয়তো জোর করেই হতে হচ্ছে। কারণ কারো না থাকায় তো আর জগতের নিয়ম পাল্টে যাবে না।

কোরবানির ঈদের তাৎপর্য মূলত সামর্থ্যবান-বিত্তবানরা নিজ নিজ সামর্থ্য অনুযায়ী পশু জবাই করবে আর সমাজের অসহায়-সম্বলহীন মানুষ গুলো তার নির্দিষ্ট কিছু অংশ ভোগ করবে। মহেশপুর উপজেলা বাসীরাও তাদের নিজ নিজ সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করেছে।

এদিকে আবার সারাদিনই আকাশ মেঘলা। সকালে এক ঝলক বৃষ্টিও হয়েছে। এই কারণে ঈদের জামায়াতে বেশ তড়িঘড়ি একটা ভাব ছিলো। এদিকে নামাজ শেষেও পশু জবাই করার জন্য মানুষের মধ্যে ছিলো বেশ কর্ম-তৎপরতা।

তবে সবকিছুর মধ্যে রং-বেরঙের বাহারি পোষাকে ছোট ছোট ছেলেমেয়েদের আনাগোনা ছিলো দেখার মতো। উৎসবের আমেজ আসলে ছোটদের দেখলেই বোঝা যায়।

1 COMMENT