মুসলিমদের ঈদুল আ’য’হার শুভেচ্ছা জানালো জাস্টিন ট্রুডো

0
22

আন্তর্জাতিক ডেস্ক: ঈদুল আ’য’হা উপলক্ষে কা’না’ডার মুসলিম সহ বিশ্বের সকল মুসলিমদের শু’ভে’চ্ছা জানিয়েছেন কা’না’ডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সো’শ্যা’ল মিডিয়ায় এক ভিডিও বার্তায় শু’ভে’চ্ছা জানান ট্রুডো। শু’ভে’চ্ছা বার্তায় জাস্টিন ট্রুডো বলেন, আজ কা’না’ডা সহ বিশ্বের সকল মুসলিমরা প’বি’ত্র হজ্ব

পালন শেষ করবে এবং ঈদুল আ’য’হা পালন করবে। ঈদুল আ’য’হা মুসলমানদের অ’ন্য’ত’ম গুরুত্বপূর্ণ একটি উৎসব। এই উৎসবের মাধ্যমে তারা আ’ত্ম’ত্যা’গ, সেবা, ক’রু’ণা এবং দানের মতো প্রশংসনীয় মূল্যবোধগুলির প্র’তি’ফ’ল’ন ঘটায়। তিনি আরো বলেন, হজ্ব শেষে অনুষ্ঠিত কু’র’বা’নির উৎসবে মুসলমানরা সাধারণত প’রি’বা’র এবং প্রিয়জনদের সাথে এ’ক’ত্রি’ত হয়, নামাজে যায়, কু’র’বা’নির খাবার একে অপরের সাথে ভা’গা’ভা’গি করে নেয়,এমনকি অভাবীদেরকেও তারা

তাদের কু’র’বা’নির খাবার বি’ত’র’ণ করে থাকে এবং জীবনে প্রাপ্ত নে’য়া’ম’তরাজীর জন্য শু’ক’রি’য়া আদায় করে থাকে। এই বছর আম’রা এখনো করো’না ম’হা’মা’রীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছি। একে অপরকে এবং স’ম্প্র’দা’য়ের সবাইকে সুরক্ষিত রাখতে স্বাস্থ্য নি’র্দে’শি’কা অনুসরণ করছি। তাই এবারের উৎসব উ’দ’যা’প’ন অন্যান্যবারের তুলনায় কিছুটা ভিন্ন।

বিশেষত,যারা ম’ক্কা’য় অনুষ্ঠিত হজ্বে অংশ নিতে পারেন নি তাদের কাছে। তিনি বলেন, স্থানীয় দা’ত’ব্য সংস্থায় সহোযোগিতা করা, প্রতিবেশীদের পাশে দাঁ’ড়া’নো অথবা তাদেরকে সা’হা’য্য করা যারা খুবই অ’স’হা‹য় বা দুস্থ। এসবের মা’ধ্য’মে কানাডিয়ান মুসলিমরা আমাদের দেখিয়ে দিচ্ছে যে স’ম্প্র’দা’য়ের সেবা করার অর্থ কি।

আজ আম’রা সেই সেবা এবং বহু সংখ্যক অংশগ্রহণের কথা স্ম’র’ণ করছি যা কানাডিয়ান মুসলিমরা করেছে। এমনকি এখনও তারা আমাদের স’মা’জ ও রাষ্ট্রের জন্য তা (সেবা ও সেবা মূ’ল’ক কাজে অংশগ্রহণ) করেই যাচ্ছে। যারাই ঈদ উ’দ’যা”প’ন করছেন, আমাদের প’রি’বা’রের পক্ষ থেকে আমি এবং সো’ফি’য়া তাদের সবাইকে জানাচ্ছি শুভ ঈদুল আ’য’হা। ঈদ মোবারক।