মোবাইল-অনলাইন ব্যাংকিং লেনদেনের সীমা বাড়ল

0
17

ডেস্ক নিউজঃ মোবাইল ও অনলাইন ব্যাংকিংয়ে লেনদেনের সীমা বাড়ানো হয়েছে। আগের চেয়ে এখন গ্রাহকরা মোবাইল ও অনলাইন ব্যাংকিংয়ে বেশি অর্থ জমা দিতে পারবেন, তুলতেও পারবেন।

একইসঙ্গে আগের চেয়ে বেশি অর্থ এক হিসাব থেকে অন্য হিসাবে স্থানান্তরও করতে পারবেন। অর্থনীতিতে এ খাতের ভূমিকা আরও বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এ বিষয়ে সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার বাণিজ্যিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান ও মোবাইল ব্যাংকিং সেবার অপারেটরগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নতুন নির্দেশনার ফলে মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশ, রকেট, নগদ, ইউক্যাশ ইত্যাদির মাধ্যমে গ্রাহকরা দিনে এজেন্ট থেকে ৩০ হাজার টাকা ও ব্যাংক হিসাব বা কার্ড থেকে ৫০ হাজার টাকা জমা করতে পারবেন। এর আগে কার্ড থেকে দিনে ৩০ হাজার টাকার বেশি জমা করা যেত না।

মোবাইল আর্থিক সেবার গ্রাহক একে অপরকে দিনে ২৫ হাজার টাকা এবং মাসে ২ লাখ টাকা পাঠাতে পারবেন। এর আগে মোবাইল ব্যাংকিং সেবার একজন গ্রাহক অন্য গ্রাহককে মাসে সর্বোচ্চ ৭৫ হাজার টাকা পাঠাতে পারতেন।

মোবাইল ব্যাংকিং সেবার এজেন্ট পয়েন্টের মাধ্যমে দৈনিক ৩০ হাজার টাকা এবং মাসে ২ লাখ টাকা জমা করতে পারবেন। ব্যাংকের হিসাব বা কার্ড থেকে দিনে ৫০ হাজার টাকা এবং মাসে সর্বোচ্চ ৩ লাখ টাকা জমা করতে পারবেন।

একইভাবে গ্রাহক দিনে ২৫ হাজার টাকা এবং মাসে সর্বোচ্চ দেড় লাখ টাকা উত্তোলন করতে পারবেন। এক্ষেত্রে হিসাবের স্থিতি কোনোভাবেই তিন লাখ টাকার বেশি রাখা যাবে না।

তবে মোবাইল ব্যাংকিং সেবার প্রোভাইডার প্রতিষ্ঠানগুলো তাদের প্রতিষ্ঠানের ঝুঁকি বিশ্লেষণ করে ওই সীমা অতিক্রম না করে নিজ নিজ প্রতিষ্ঠানের গ্রাহকদের লেনদেনের সীমা নির্ধারণ করতে পারবে।