মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ ‘রুপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্বগঠন’ এই প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরণের মধ্যে দিয়ে নওগাঁয় বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে।

রবিবার বেলা ১১টায় সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই আলোচনা সভায় অুনষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।

সভায় জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক নূর মোহাম্মদ এর সভাপতিত্বে জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মোহতাসিম বিল্লাহ, জেলা প্রেসক্লাবের সভাপতি কায়েস উদ্দিন, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা হুমায়ন কবির, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালটেন্ট সাবেরা সুলতানা, আশার আলো অটিষ্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষক অছিম উদ্দিন, পতœীতলা উপজেলার আমবাটি প্রতিবন্ধী স্কুলের সহকারী শিক্ষক নাসরিন সুলতানাসহ প্রমুখ। পরে বিভিন্ন চিত্রঙ্কন প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রতিবন্ধী শিশুদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

সভায় জেলা প্রশাসক বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের সমঅধিকার ও সমমর্যাদা প্রদানে বদ্ধপরিকর।বর্তমান সরকার প্রতিবন্ধীদের জন্য ভাতা কার্যক্রম চালু করেছে। আর সুফলভোগ করছেন প্রতিবন্ধীরা।

তিনি আরও বলেন, প্রতিবন্ধীরদের আতœউন্নয়নসহ প্রতিবন্ধী ব্যক্তিদের সকল ক্ষেত্রে সমান সুযোগ-সুবিধার নিশ্চিত করার জন্য আমাদের প্রচেষ্টা অবহ্যত রয়েছে। এতিম প্রতিবন্ধী শিশুদের জন্য সরকারিভাবে একটি আবাসনব্যবস্থা চালুর সিধান্তও নেওয়া হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য জেলা সমাজসেবা কার্যালয় সূত্রে জানা গেছে জেলায় মোট প্রতিবন্ধীর সংখ্যা ৭০ হাজার ৪৫১ জন রয়েছে। এর মধ্যে সবচেয়ে শারিরিক প্রতিবন্ধীর সংখ্যা বেশি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *