ক্রীড়া ডেস্ক:দীর্ঘ ছয় বছর পর ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে ৩৬ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

বিশ্বকাপ জয়ের পরও ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিলের পেছনে ছিল আর্জেন্টিনা। কিন্তু পানামা ও কুরাসাওয়ের সঙ্গে লিওনেল মেসিদের দুটি প্রীতি ম্যাচ জয় এবং পেরুর কাছে ব্রাজিলের হারে ছয় বছর পর বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছে আলবিসেলেস্তেরা।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ সংস্থা (ফিফা) র‌্যাঙ্কিং প্রকাশ করে। সেখানেই ব্রাজিলকে টপকে ৮৪০ দশমিক ৯ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আর্জেন্টিনা।

ইউরো বাছাইয়ে নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডকে হারানো ফ্রান্সও একধাপ এগিয়ে দুই নম্বরে উঠে এসেছে। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের পয়েন্ট ১৮৩৮ দশমিক ৪। অন্যদিকে মরক্কোর কাছে প্রীতি ম্যাচে ২-১ গোলে হেরে যাওয়ায় পয়েন্ট হারিয়েছে ব্রাজিল। মরক্কোর কাছে পরাজয়ের ফলে র‌্যাঙ্কিংয়ে ৬ দশমিক ৫ পয়েন্ট হারিয়েছে ব্রাজিল। তাই ১৮৪০ দশমিক ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ব্রাজিল ১৮৩৪ দশমিক ২ পয়েন্ট নিয়ে ফিফার র‌্যাঙ্কিংয়ে তিনে নেমে এসেছে।

এদিকে, বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা সর্বশেষ ৮ ম্যাচের ৮টিতেই জিতেছে। গত মাসে দুটি প্রীতি ম্যাচের মধ্যে প্রথমটিতে পানামাকে ২-০ গোলে হারায় আর্জেন্টিনা। দ্বিতীয় ম্যাচে লিওনেল মেসির হ্যাটট্রিকে কুরাসাওকে বিধ্বস্ত করে ৭-০ গোলে।

অন্যদিকে বাংলাদেশের অবস্থান আগের মতো ১৯২ তেই। সিশেলসের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলে একটিতে জয় ও আরেকটিতে হারের মুখ দেখে হাভিয়ের কাবরেরা শিষ্যরা। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার উপরে রয়েছে ভারত। পাঁচ ধাপ এগিয়ে ১০১-এ তাদের অবস্থান। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের নিচে রয়েছে পাকিস্তান (১৯৫) ও শ্রীলঙ্কা (২০৭)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *