মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহ প্রতিনিধিঃ
শিক্ষার্থীদের সঠিক উচ্চারণ শেখাতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে ঝিনাইদহের কালীগঞ্জ শহরের কাঠাল বাগানে অবস্থিত ”বাংলা পাঠশালা”। বাংলা পাঠশালায় শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, আরবিতে সুন্দর হাতের লেখা, ছবি অংকন, শুদ্ধ উচ্চারণ শেখানো শুরু করেছে প্রতিষ্ঠানটির পরিচালক শিক্ষিকা দিলরুবা ইয়াসমিন জলি ও রাজশাহী বিশ^বিদ্যালয়ের চারুকলা বিভাগের ছাত্র ইমরান হাসেন। এই স্কুলে তারা প্রতি সপ্তাহে দুই টি ক্লাস শুরু করেছেন।

বাংলা পাঠশালার পরিচালক দিলরুবা ইয়াসমিন জলি জানান, প্রাথমিক স্কুলে ছোট শিশু থেকে শুদ্ধ বাংলা সঠিক উচ্চারণ শিক্ষার পাশাপাশি আরবি, ইংরেজি, ছবি অংকন শিক্ষা দেওয়া হচ্ছে। বাংলা ভাষার সঠিক উচ্চরন শিক্ষা দিতে না পারলে প্রজন্ম থেকে প্রজন্মে এই ভাষার ভুল উচ্চারনের চর্চা থেকে যাবে।

এমন চিন্তা থেকে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে শিক্ষার্থীদের এসব শিক্ষা দেওয়ার কার্যক্রম শুরু করা হয়েছে। উপজেলার কালীগঞ্জ শহরের মধুগঞ্জ বাজারের কাঁঠাল বাগানে বাংলা পাঠশালাটি অবস্থিত।

তিনি আরো জানান, ১ম শ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত বাংলা বইয়ের শুদ্ধ উচ্চারণ শেখানো হচ্ছে। তার এই উদ্যোগ এলাকায় বেশ সাড়া ফেলেছে। এমনকি সচেত অভিভাবকরাও বুঝতে পারছেন তাদের সন্তানের সঠিক উচ্চারনের গুরুত্ব।

তিনি স্বপ্ন দেখেন কালীগঞ্জের বাচ্চারা অনেকটা পথ এগিয়ে যাক এবং জাতীয় পর্যায়ে বিভিন্ন অনুষ্ঠানে অংশ গ্রহন করে এলাকার ভাবমূর্তি বিশ^বাসীর কাছে উজ্জল করবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *