ডেস্ক নিউজ:বাংলাদেশের আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের ৬ সদস্যের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল ঢাকায় আসছে আগামী ৭ অক্টোবর।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শীলার এ তথ্য নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রের দুই গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল রিপাব লিকান ইনস্টিটিউট ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এই দলটির সফরের আয়োজন করেছে।

আগামী ৭-১৩ অক্টোবর পর্যন্ত প্রায় এক সপ্তাহের এই সফরে দলটির সদস্যরা নির্বাচন কমিশন, রাজনৈতিক দল, নাগরিক অধিকারকর্মী, নারী ও তরুণ সমাজের প্রতিনিধিদের সঙ্গে বসবেন।

ঢাকা ছাড়ার আগে প্রতিনিধি দলটি এখনকার নির্বাচনী পরি স্থিতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করবে বলে জানান ঢাকার মার্কিন দূতাবাসের মুখপাত্র।

প্রতি‌নি‌ধি দ‌লের কার্যক্রম সম্প‌র্কে দূতাবা‌সের মুখপাত্র ব‌লেন, তারা বাংলাদেশ নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক সমাজ, নারী সমাজ, সুশীল সমাজ, বি‌ভিন্ন সংস্থা এবং বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যমের কর্তাব্যক্তি এবং ঢাকার বিদেশি মিশ‌নের কূটনী‌তিক‌দের স‌ঙ্গে কথা বল‌বেন।

ব্রায়ান ব‌লেন, সফর শেষে প্রতিনিধি দল বিবৃ‌তি দে‌বে, যাতে ইতিবাচক প্রবণতা এবং সেই স‌ঙ্গে উদ্বেগের বিষয়গু‌লো তুলে ধরা হ‌বে। পাশাপাশি তারা কিছু সুপারিশ তু‌লে ধর‌বেন।

পরবর্তী সময়ে তারা আন্তর্জাতিক স্টেকহোল্ডার, ওয়াশিংটন ডিসিতে নীতিনির্ধারক এবং বাংলাদেশের নির্বাচনী অখণ্ডতা সমর্থনকারী নির্বাচনী এলাকাগুলোর সঙ্গে ধারাবাহিক ব্রিফিং এবং পরামর্শের আয়োজন করবে। য‌দিও প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশনের প্রাথ‌মিক ভূমিকা হ‌লো নির্বাচনের প্রস্তুতি এবং নির্বাচনী প্রেক্ষাপটে স্বাধীন ও নিরপেক্ষ তথ্য প্রদান করা।

তি‌নি ব‌লেন, সর্বোপরি বাংলাদেশের জাতীয় নির্বাচ‌নের দিন সীমিত আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠা‌বে কি না, তা নির্ধারণ করা হ‌বে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *