ডেস্ক নিউজ:আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সৃষ্ট রাজনৈতিক অচলাবস্থা নিরসনে সংলাপের আহ্বান জা নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বাংলাদেশের প্রধান তিন রাজ নৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষি ণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ঠিক আগ মুহূর্তে রাজনৈতিক দলগুলোকে ডোনাল্ড লুর চিঠি দেওয়া তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ওই চিঠিতে রাজনৈতিক অচলাবস্থা নিরসনে সব দলকে শর্তহীন সংলা পের আহ্বান জানানো হয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে যারা গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ণ করবে তাদের বিরুদ্ধে পূর্বঘোষিত মার্কিন ভিসানীতি কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে।

সোমবার বিকালে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টি ফেন ইবেলির পাঠানো জরুরি বার্তায় এমনটাই ইঙ্গিত করা হয়েছে। এতে বলা হয়েছে, আসন্ন নির্বাচন বিষয়ে মার্কিন অবস্থানকে পুনর্ব্যক্ত করতে দেশের প্রধান ৩ রাজ নৈতিক দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠক করছেন রাষ্ট্রদূত পিটার হাস।

বার্তায় বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ পরিবেশে বাংলা দেশে একটি অবাধ এবং সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। যুক্তরাষ্ট্র সব পক্ষকে সহিংসতা পরিহার এবং সংযম প্রদর্শনের আ হ্বান জানায়।

তারা একটি রাজনৈতিক দলের বিপরীতে অন্য রাজনৈতিক দলকে সমর্থন করে না জানিয়ে বলা হয়, যুক্তরাষ্ট্র বিবদমান সব পক্ষকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানায়।

সেই সঙ্গে দূতাবাসের বার্তায় এটাও স্মরণ করানো হয় যে, উদ্ভূত পরিস্থিতিতে যারা গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ণ করবে, তাদের বিরুদ্ধে পূর্বঘোষিত মার্কিন ভিসানীতি কার্যকর হবে।

One thought on “আ’লীগ, বিএনপি, জাপাকে চিঠি দিয়েছে আমেরিকা”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *