আফজাল হোসেন চাঁদ, ঝিকরগাছা : যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী ইউনিয়নকে বলা হয় ফুলের রাজধানী বা ফুলের রাজ্য।
আর এই উপজেলায় পাওয়া গেলো আরও এক ফালি ফুলে র রাজ্যের সন্ধ্যান।
শুধু ব্যবধান হল গদখালীতে উৎপাদিত ফুল কৃষকরা বাণি জ্যিক কারণে চাষ করেন, আর নতুন এক ফালি রাজ্য থেকে ফুল উৎপাদন করা হয় সাধারণ মানুষের নিকট সৌন্দর্য বৃদ্ধি করার জন্য।
ফুল দেখবেন, তো দেখবেন কিন্তু ফুল ছিড়বেন না। ‘গাছের ফুল গাছেই সৌন্দর্য, হাতে বা চুলে নয়’ এমনই উক্তির অপ রূপ নিদর্শন নিয়ে আরও এক ফালি ফুলের রাজ্য তৈরি করে ছে যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ঝিকরগাছা জোনাল অফিস কৃর্তপক্ষ।
টাকায় নয় মনের ইচ্চা শক্তি থাক লেই এলাকা সুন্দর করে গড়ে তোলা সম্ভব, এটাই প্রমাণ করতে অফিসে প্রবেশের দ্বারপ্রান্ত থেকে শুরু করে ২শ বর্গ কিলোমিটারের আয়তনের মধ্যে ফুল আর ফুল।
ইট বালুতে গড়া ভবনের সামনে ছড়াচ্ছে রঙ-বেরঙের বাহারি ফুল। হৃদয়কাড়া ফুলের মন মাতানো সৌরভ আর স্নিগ্ধতায় মুগ্ধ সবাই। ফুলের সৌন্দর্য ব্যঞ্জনায় যেন স্বর্গীয় রূপ ধারণ করেছে প্রকৃতি।
এখনও শীতের হাওয়া, শুকনো পাতার মড় মড় শব্দ আর রুক্ষতা, হালকা শীত ও গরমে ফুলে ফুলে নতুন সাজে সেজে ছে যশোর পল্লী বিদ্যুতের ঝিকরগাছা জোনাল অফিস ক্যা ম্পাস।
এটা ঝিকরগাছার পৌর সদরের কৃষ্ণনগর ওয়াপদায় অব স্থিত।
ফুলের রাজ্যের সব ফুল যেন এখানেই জড়ো হয়েছে।
যেদিকে তাকানো হয় সেদিকেই বিচিত্র সব বর্ণাঢ্য ফুলের সমারোহ।
ভ্রমরের পাশাপাশি ফুলের গন্ধে মাতোয়ারা অফিস ক্যাম্পাসে সেবা নিতে আসা আগতরা। কোথাও রয়েছে সূর্যমুখি, আবার কোথাও কোথাও রয়েছে গোলাপ, গাঁদা, রজনীগন্ধা,
ডালিয়া, চন্দ্রমল্লিকা, সিলভিয়া, পিটুনিয়া, গ্লাডিওলাস ইত্যা দি প্রায় ১৫প্রকার ফুলের সমাহার দেখলেই মন ও চোখ দুটোই জুড়িয়ে যায়।
এ যেনো সৃষ্টির মাঝে খুঁজে পাওয়া ¯্রষ্টার আর এক নিদ র্শন।
অফিস ক্যাম্পাসে এমন সুদর্শন রাজ্যে পরিনত করতে বিভিন্ন মহল থেকে বাহবা পাচ্ছেন ডেপুটি জেনারেল ম্যানে জার (ডি জিএম) টিএম মেসবাহ উদ্দিন।
ঝিকরগাছা জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম)
টিএম মেসবাহ উদ্দিন বলেন, যারা সরকারি সে বা নেওয়ার জন্য আমাদের বিদ্যুৎ অফিসে আসবে তারা যেনো উত্তম পরিবেশ পেয়ে ফুলের সুবাস নিয়ে যেতে পারে এই সব বিষয় গুলো মাথায় রেখে আমাদের এই পথচলা।
আমাদের এই কার্যক্রম অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থা কবে বলে আমি আশাবাদি।

One thought on “ঝিকরগাছায় আরও এক ফালি ফুলের রাজ্যের সন্ধান ”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *