মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ নওগাঁ জেলায় চালের আকারে ২ লাখ ১৩৮ মেট্রিক টন উৎপা দনের লক্ষ নিয়ে আউশ ধান কর্তন শুরু হয়েছে। এর মধ্যে হাইব্রীড জাতের উৎপাদিত ৪৮০ হেক্টর থেকে ১৯৮৭ মেট্রিকটন এবং উফশী জাতের ৫৭৭৭০ হেক্টর থেকে ১ লাখ ৯৮ হাজার ১৫১ মেট্রিক টন।

কৃষি বিভাগের সুত্রমতে এখন পর্যন্ত জেলায় উৎপাদনের শতকরা ৬৫ ভাগ জমির ধান কাটা সস্পন্ন হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি নওগাঁর উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ জানিয়েছেন চলতি খরিপ-১/২০২৩-২৪ মৌসুমে চলতি মওসুমে জেলায় মোট ৫৮ হাজার ২৫০ হেক্টর জমিতে আউশ ধান চাষ হয়েছে।

এর মধ্যে উফশী জাতের ৫৭ হাজার ৭শ ৭০ হেক্টর এবং হাইব্রিড জাতের ৪৮০ হেক্টর।

জেলায় উপজেলাভিত্তিক আউশ ধান আবাদের পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের ৪১০০ হেক্টর ও হাইব্রিড জাতের ৬০ হেক্টর, রানীনগর উপজেলায় কেবলাত্র উফশী জাতের ৮৪০ হেক্টর, আত্রাই উপজেলায়উফশী জাতের ১৬৬০ হেক্টর ও হাইব্রিড জাতের ১৮০ হেক্টর, বদলগাছি উপজেলায় উফশী জাতের ১৮৬০ হেক্টর ও হাইব্রিড জাতের ৩০ হেক্টর,

মহাদেবপুর উপজেলায় উফশী জাতের ১৪ হাজা র ৪৫৫ হেক্টর ও হাইব্রিড জাতের ১০ হেক্টর,পত্নী তলা উপজেলায় কেবলমাত্র উফ শী জাতের ৬ হাজার ৪৫০ হেক্টর, ধামইরহাট উপ জেলায় কেব লমাত্র উফশী জাতের ২ হাজার ৫শ ৯০ হেক্টর, সাপাহার উপজেলায় কেবলমাত্র উফ শী জাতের ৮০৫ হেক্টর,পোরশা উপজেলায় কেবলমাত্র উফ শী জাতের ৯৫০ হেক্টর, মান্দা উপজেলায় উফশী জাতের ১৪ হাজার ৫০০ হেক্ট র ও হাইব্রি ডজা তের ২০০ হেক্টর এবং নিয়ামত পুর উপজে লায় কেবলমাত্র উফশী জাতের ৯ হাজার ৫৬০ হেক্টর জমিতে।

চলতি আউশ মওসুমে জেলায় আউশ ধান চাষে ২৯ হাজার কৃষকের প্রত্যককে ১ বিঘা জমির বিপরীতে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে এমওপি সার এবং ১০ কেজি করে ডিএপি সার বিনামূল্য কৃষি
প্রনোদন্া বিতরণ করার্ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *