ডেস্ক নিউজ:নতুন মন্ত্রিসভার সদস্যদের বরণ করে নিতে সাজিয়ে তোলা হয়েছিল সচিবালয়।

কারণ নতুন মন্ত্রীরা আজ রবিবার প্রথম তাদের নিজ নিজ মন্ত্রণালয়ে অফিস করেন।

এ লক্ষ্যে গত শনিবার সাপ্তাহিক ছুটির দিনেও দপ্তরে দপ্তরে চলে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। সরানো হয় পুরোনো কাগজপত্রও।

মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, রবিবার (আজ) সকাল ১০টা থেকে মন্ত্রীরা তাদের নিজ নিজ মন্ত্রণালয়ে প্রবেশ করেম। মন্ত্রণালয়ের সচিবরা মন্ত্রীদের ফুল দিয়ে স্বাগত জানিয়েছেন।

এছাড়া মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন দপ্তরের প্রধানরা এদিন মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। তবে বিষয়গুলো মন্ত্রণালয়ের কার্যপ্রণালির ওপর নির্ভর করছে।

মন্ত্রীদের আগমন ঘিরে রবিবার সচিবালয়ে একদিকে ফুল দিয়ে বরণ উৎসবের পাশাপাশি মিডিয়াসহ অন্য শুভাকা ঙ্ক্ষীদের পদচারণে মুখর ছিল।

সকাল ৯টার আগেই বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবসহ অন্য কর্মকর্তা-কর্মচারীরা সচিবালয়ে হাজির ছিলেন।

কোনো ত্রুটি যেন কারো চোখে না পড়ে, সেজন্য সব মন্ত্রণালয়ে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহন করে।

মন্ত্রীরা এদিন নিজ নিজ দপ্তরে মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে পরিচিত হয়েছেন। পরে সচিবসহ দপ্তর প্রধানদের সঙ্গে বৈঠক করেন।

বিশেষ করে নতুন মন্ত্রণালয় পাওয়া মন্ত্রী ও নবাগত মন্ত্রীরা মন্ত্রণালয়ে তাদের কার্যক্রম সম্পর্কে অবহিত করেম। মূলত নতুন ও পুরোনো মন্ত্রীরা এসব কর্মকাণ্ডে দিনব্যাপী সচিবা লয়ে ব্যস্ত সময় পার করেন।

প্রচলিত নিয়মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্টিকার ছাড়া সচিবা লয়ে কোনো গাড়ি প্রবেশের অনুমতি নেই।

এদিন সচিবালয়ে যাতে কোনো ধরনের যানজট সৃষ্টি না হয়, সে ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা শাখা থেকে এরই মধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। ফলে নতুন মন্ত্রীদের দায়িত্ব গ্রহণের প্রথম দিন সচিবালয়ের পরিবেশ ছিল একেবারে অন্য ধরনের।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, আজ থেকেই মন্ত্রী-প্রতিমন্ত্রীদের কাজের পরিধি বাড়তে শুরু করেছে।

বিশেষ করে চলতি সপ্তাহেই একনেক, অর্থনৈতিক-সংক্রান্ত মন্ত্রিসভা, ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা, জাতীয় পুরস্কার-সংক্রান্ত মন্ত্রিসভা ও আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি পুন র্গঠন করা হয়েছে। এছাড়া নতুন ও পুরোনো মন্ত্রীদের বেতন-ভাতা সহ বিভিন্ন সুযোগ-সুবিধার ফাইল নতুন করে খুলা হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আলী হোসেন বলেন, আমরা মন্ত্রীকে ফুল দিয়ে মন্ত্রণালয়ে স্বাগত জানায়।

এরপর বিভিন্ন দপ্তর থেকে আসা প্রধানদের নিয়ে মন্ত্রীর সঙ্গে কুশলবিনিময় করেন তবে নতুন মন্ত্রণালয় পাওয়া মন্ত্রীদের জন্য যে ধরনের প্রস্তুতি ছিল।

 

 

One thought on “নতুন মন্ত্রীরা আজ সচিবালয়ে ব্যস্ত সময় পার করলো”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *