সাতক্ষীরা প্রতিনিধি:
শারদীয় দুর্গাপূজা উপলক্ষে টানা পাঁচদিন বন্ধ থাকার পর বুধবার (২৫ অক্টোবর) থেকে যথারীতি আবারও শুরু হচ্ছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের সবধরনের আমদানি-রপ্তানি কার্যক্রম। এর ফলে কর্মচাঞ্চল্য ফিরে আসছে এই স্থলবন্দ রে।

এদিকে, টানা পাঁচদিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকায় মাল খালাসের অপেক্ষায় পণ্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন পড়ে গেছে ভোমরা ও ভারতের ঘোজাডাঙ্গা এলাকায়।

বিষয়টি নিশ্চিত করেছেন ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এ জেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকছুদ আলম খান।

তিনি জানান, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে টানা পাঁচদিন বন্ধ থাকার পর বুধবার সকাল থেকে শুরু হয়েছে বন্দরের আম দানি-রপ্তানি কার্যক্রম। এতে বন্দরের সঙ্গে জড়িত সকলের মাঝে আবারও কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।

তিনি আরো বলেন, সকাল হলেই আমদানি ও রপ্তানির বিভি ন্ন কার্যক্রমে পাঁচ হাজার মানুষের কর্মযজ্ঞ শুরু হয় সাতক্ষী রার ভোমরা স্থলবন্দরে। সিএন্ডএফ এজেন্ট, কর্মচা রী অ্যা সোসিয়েশন, শ্রমিক মিলে ২০ হাজারেরও বেশি মানু ষের কর্মসংস্থান রয়েছে স্থল বন্দরটিতে।

ভারত থেকে পণ্য আমদানির পর আগে ঢাকা পৌঁছাতে সময় লাগতো ১০-১২ ঘণ্টা। ফেরিতে অনেক সময় এর চেয়েও বেশি সময় লাগতো।

তবে পদ্মাসেতু উদ্বোধনের পর থেকে বর্তমানে ঢাকাতে আম দানিকৃত পণ্য ৫-৬ ঘন্টার মধ্যে পৌঁছে যায়। এতেকরে আ গের চেয়ে ভোমরা স্থল বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

এতেকরে ভোমরা স্থল বন্দরটি ঘিরে কর্মজীবী মানুষের দৈনন্দিন আয়ও বৃদ্ধি পেয়েছে বলে জানান তিনি।

ভোমরা স্থলবন্দরে যারা সাতক্ষীরার বাইরে থেকে কাজ করে ন, তারা ইতিমধ্যে পূজার ছুটি শেষে নিজ নিজ কর্মসং স্থানে যোগ দিয়েছেন। তবে, এই পাঁচ দিনে ভোমরা ইমিগ্রেশন দিয়ে পাসপোর্ট যাত্রীরা যথারীতি যাতায়াত করেছেন বলে তিনি ওই সিএন্ডএফ এজেন্ট কর্মকর্তা।

প্রসঙ্গতঃ গত ২৪ অক্টোবর থেকে শারদীয় দুর্গাপূজা উপল ক্ষে টানা ৫দিনের ছুটির কবলে পড়ে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর।

ভারতেরঘোজাডাঙ্গা স্থলবন্দরের ব্যবসায়ি সমিতির নেতৃবৃন্দ এক চিঠিত জানায়, ‘শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ২০ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত তাদের ছুটি চলবে।

এসময় সকল ধরণে র পণ্যের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *