মহেশপুর (ঝিনাইদহ) সংবাদদাতাঃ-
ঝিনাইদহ মহেশপুরের ১ নং এসবিকে ইউনিয়নের কাকিলাদাড়ী গ্রামের,মোহাম্মদ রেজাউল ইসলাম খোকনের ছেলে ইউপির ৯ নং ওয়ার্ড সদস্য মহাম্মদ রফিকুজ্জামান ওরফে (বিপলু) ৪৫ তিনি তার নিজে র ১বিঘা জমিতে উন্নতজাতের ফিলিপাইন ব্লাক গেন্ডারি আখের চাষ করে এলাকাবাসীকে তাক লাগিয়ে দিয়েছে ।
তিনি জানান-১বিঘা জমিতে বীজ ও সার সহ মোট খরচ হয়েছে প্রায় ষাট থেকে সত্তর হাজার টাকা।
নিয়মিত সঠিক পরিচর্যা করে চলেছেন উন্নতজাতের এই গেন্ডারি চাষে।
অধিক ফলনের আশা করছেন বিপলু মেম্বার। আবহাওয়া অনুকূলে থাকলে তিনি এই গেন্ডারি আখ বাজার জাতকরণ করে প্রায় দেড় থেকে দুই লক্ষ টাকা লাভের আশা করছেন।
এছাড়াও অন্যান্ন জাতের মোট বাইশ বিঘা জমিতে বিভিন্নপ্রজাতির দেশীয় আখের চাষ করেছেন,যা তিনি পার্শবর্তী  মোবারকগঞ্জ চিনির মিলে বিক্রয় করে মোটা অঙ্কের লাভের মুখ দেখবেন বলে আশা করছেন। এছাড়াও নিজ নামে নামকরণ করে বিপলু মেম্বার বিরানব্বই নামের নতুন উন্নতজাতের হাইব্রিট গেন্ডারি আখের চাষ ছড়িয়ে দিতে চান সারাদেশে।
তিনি আরও জানান এস’বিকে ইউনিয়নের উপসহ কারী কৃষি কর্মকর্তা মহাম্মদ মিন্টু মিয়া কাকিলাদাড়ী গ্রামের এই গেন্ডারি আখ চাষের মাঠপর্যায়ে কোন খোঁজ খবর নেয়নি। এছাড়া মহেশপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে কোন সরকারি সহযোগীতা পাওয়া যায়নি। তবে চাষিরা এই উন্নতমা নের আখ চাষের জন্য সরকারি সহযোগীতা পেলে এলাকায় গেন্ডারি’সহ আখের চাষ আরো বৃদ্ধি পাবে। যার ফলে এলকার আখ চাষিরা অর্থীক ব্যাপক স্বাবলম্বি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *