মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ নওগাঁর মহাদেবপুরে এসি ল্যান্ড মোবাইল কোর্টের নামে পূর্ব পুরুষ থেকে বসবাসরত এক পরিবারকে বাড়ি থেকে বের করে দেয়ার অভিযোগ উঠেছে।

ভুক্তভোগী পরিবারের মোঃ মোজাফফর হোসেন বুধবার দুপু রে নওগাঁ জেলা প্রেসক্লাব মিলনায়তনে আয়ো জিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ উৎথাপনকরেছেন।

সংবাদ সম্মেলনে এক লিখিত বক্তব্যে মোজাফ্ফর হোসেন বলেছেন মহাদেবপুর উপজেলার শালবাড়ি মৌজায় আরএস খতিয়ান নম্বর ৪৫ এবং হাল দাগ নম্বর ২২৩ মোতাবেক ১২ শতাংশ জমির ওপর পূর্ব পুরুষের সূত্র ধরে বাড়িঘর নির্মান করে বসবাস করে আসছেন। এরই এক পর্যায়ে কোন এক সময় একই উপজেলার বামনসাতা গ্রামের ইমরান হোসেনের
স্ত্রী নুর নাহার তাদের শরীক একই দাগে তরিকুল ও নূরুল ইসলামের নিকট থেকে দেড় শতক এবং জাহানারা’র নিকট থেকে আরও দেড় শতক মোট ৩ শতক জমি ক্রয় করে।

পরবর্তীতে উক্ত সম্পত্তির পূর্ব পশ্চিমাংশে ক্রয়কৃত ৩ শতক জমি দাবী করে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে ১৩১৪ মিস/২০২৩ মামলা দায়ের করেন। আাদলত বাদিনীর দাখিলকৃত আরজি অনুযায়ী পূর্ব পশ্চিমাংশে দখলের আদে শ প্রদান করেন।

কিন্তু এই রায়কে সম্পূর্ণ অবজ্ঞা করে এবং বসত বাড়িতে মোবাইল কোর্ট পরিচালনার কোন আইন না থাকলেও গত ৬ জানুয়ারি’২০২৪ দুপুর ১-৪৫ মিনিটে সেখানে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে সম্পূর্ণ পাকা বাড়ি দীর্ঘদিন ধরে বসবাস করতে থাকা মোজাফফর হোসেনের পরিবারকে জোরপূর্বক বের করে দিয়েছেন।

এ সময় পরিবারের লোকজনযুক্তি দেখাতে চাইলে এবং আদালতের রায় পর্যবেক্ষণ করতে অনুরোধ করলে তা অগ্রাহ্য করা হয়েছে।

এ সময় এ সি ল্যান্ড বাড়ি থেকে বের না হলে গ্রেফতার করার নির্দেশ দেন।

এমনকি মোজাফফর হোসেন সহ পরিবারের সদস্যদের হাতে হ্যান্ডকাপ লাগিয়ে গাড়িতে তোলা হয়।

শর্ত দেয়া হয় বাড়ি থেকে বের হলে ছেড়ে দেয়া হবে।

গ্রেফতার এড়াতে তারা সব কিছু ছেড়ে বাড়ি থেকে বের হয়ে যান।

বর্তমান পরিবারের সদস্যরা ঘরছাড়া হয়ে দুর্বিষহ দিনাতি পাত করছেন।

সংবাদ সম্মেলনে এর সুষ্ঠু প্রতিকার চেয়ে প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *