ডেস্ক নিউজ:
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন খাতভিত্তিক নতুন প্রতিশ্রুতি দিয়ে ইশতেহার ঘোষণা করেছে আওয়ামী লীগ।

সেই সঙ্গে অন্তত এক ডজন খাতে শূন্য থেকে শুরু করে চমক দেখানোর বিষয়টি উল্লেখ করা হয়েছে দলটির ইশতে হারে।

বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনার গাঁও হোটেলে ঘোষণা করা আওয়ামী লীগের নির্বাচনি ইশ তেহারে ‘শূন্য থেকে শুরু’ করা খাতের বিবরণ তুলে ধরা হয়েছে।

এতে ২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের ক্ষমতা ছাড়ার সময় শূন্য থাকা ১২টি খাতে আওয়ামী লীগ সরকারের গত তিন মেয়াদ শেষে উন্নয়নের চিত্র তুলে ধরা হয়েছে।

সে অনুযায়ী, আওয়ামী লীগের আমলে চলতি বছরের নভেম্বর পর্যন্ত ভূমিহীন-গৃহহীনমুক্ত জেলা হয়েছে ৩২টি, ভূমিহীন-গৃহহীনমুক্ত উপজেলার সংখ্যা ৩৯৪টি।

ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে ৮ হাজার ৯৭২টি। ইউ নিয়ন পর্যায়ে উচ্চগতির ব্রডব্যান্ড সংযোগ দেওয়া হয়েছে ২ হাজার ৬০০টি ইউনিয়নে। দেশে উৎপাদিত মোবাইল ফোন ব্র্যান্ডের সংখ্যা এখন ১৫টি। হাইটেক পার্ক, সফটওয়্যার টেক নোলজি পার্ক এবং শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইন কিউবেশন সেন্টার করা হয়েছে ১০৯টি।

ফ্যামিলি কার্ড ভিত্তিতে খাদ্য সহায়তাপ্রাপ্ত উপকারভোগীর (টিসিবি কর্তৃক প্রদত্ত) সংখ্যা পৌঁছেছে প্রায় ৫ কোটিতে। মা ও শিশু সহায়তা কর্মসূচির উপকারভোগীর সংখ্যা বর্তমানে ৮৪ লাখ। কৃষকদের প্রদানকৃত কৃষি কার্ডের আওতায় এসেছেন ২ কোটি ৬২ লাখ কৃষক। খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় উপকারভোগীর সংখ্যা ৫১ লাখে উন্নীত হয়েছে। ‘বর্গা চাষিদের জন্য কৃষিঋণ’ কর্মসূচির আওতায় দেশে এখন ২৮ লাখ বর্গা চাষি রয়েছেন। সর্বজনীন পেনশন স্কিমের সুবিধাভোগী পৌঁছেছে ৮ কোটি ৫০ লাখে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে ইশতে হার ঘোষণার অনুষ্ঠানে বক্তব্য রাখেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এছাড়া সূচনা বক্তব্য রাখেন ইশতেহার প্রণয়ন কমিটির আহ্বায়ক ও সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক।

/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *