আন্তর্জাতিক ডেস্ক:পবিত্র রমজান মাসেও ফিলিস্তিনের গাজা য় ধারাবাহিক হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েল বাহিনী।

বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা যখন পরিবারের স্বজনদের সঙ্গে রোজা পালন করছেন, তখন ইসরায়েলি বাহিনীরবোমা-গোলার আঘাতে প্রাণ হারাচ্ছেন উপত্যকাটিতে বসবাসরত শত শত ফিলিস্তিনি।

সংযুক্ত আরব আমিরাত মালিকানাধীন গণমাধ্যম দ্য ন্যাশ নাল বলছে, বৃহস্পতিবার (২১ মার্চ) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রমজানের প্রথম ১০ দিন, অর্থাৎ ১১ মার্চ ভোর থেকে ২১ মার্চ সন্ধ্যা পর্যন্ত উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযানে নিহত হয়েছেন মোট ৮৭৬ জন ফিলিস্তিনি। একই সময় আহত হয়েছেন আরও ১ হাজার ৪২৮ জন।

বিবৃতিতে বলা হয়েছে, হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তি তে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। তাই নিহত ও আহতের প্রকৃত সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে।

যদিও হতাহতদের মধ্যে কতজন বেসামরিক এবং কতজন হামাস যোদ্ধা- তা এখনো স্পষ্ট নয়।

রমজানের প্রথম দশ দিনে সবচেয়ে বেশি নিহত ও আহতের ঘটনা ঘটেছে গত বৃহস্পতিবার (১৪ মার্চ)।

এদিন ইসরায়েলি বাহিনীর হামলায় ১৪৯ জন প্রাণ হারিয়ে ছেন। আর আহত হয়েছেন ৩০০ জন।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) দাবি, রমজা নের দ্বিতীয় সপ্তাহে গাজার আল শিয়া হাসপাতালে অভিযান চালিয়ে ৯০ জন ‘সন্ত্রাসীকে’ হত্যা করেছে ইসরায়েলি সেনা রা। তবে রমজানের প্রথম ১০ দিনে হতাহত ফিলিস্তিনিদের যে পরিসংখ্যান উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় পেশ করেছে, তাতে আল-শিফা অভিযানে নিহতদের অন্তর্ভুক্ত করা হয়নি।

বিবৃতিতে আইডিএফ বলছে, রমজানের গত ১০ দিনে গাজা য় অভিযান চালানোর সময় নিহত হয়েছেন ৩ ইসরায়েলি সে না এবং আহত হয়েছেন আরও ২২ জন।

প্রসঙ্গত, গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযানে এখন পর্যন্ত উপত্যকাটিতে ৩১ হাজার ৯৮৮ জন ফিলিস্তিনি নিহত হয়ে ছেন। অনবরত এ হামলায় আহত হয়েছেন আরও ৭৪ হাজা র ১৮৮ জন।

 

One thought on “রমজানের দশ দিনেও ৮শ৭৬ ফিলিস্তিনের প্রান ঝরলো”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *