আন্তর্জাতিক ডেস্ক:ফিলিস্তিনের স্বাধীনতাকামী রাজনৈতিক দল ও গোষ্ঠীগুলোর জোট ফিলিস্তিনি কর্তৃপক্ষ (প্যালেস্টাই নিয়ান অথরিটি-পিএ) এবার গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর চলমান অভিযানের মধ্যেই পশ্চিম তীরে ২৩ সদস্যে র নতুন মন্ত্রিসভা গঠন করেছে। খবর এবিসি নিউজের।

বৃহস্পতিবার সেই মন্ত্রিসভার অনুমোদন দিয়ে ডিক্রি জারি করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

জানা গেছে, নতুন মন্ত্রিসভার ২৩ সদস্যের মধ্যে ৫ জন গাজা উপত্যকা থেকে এসেছেন। তবে উপত্যকার সঙ্গে এখনও তাদে র রাজনৈতিক যোগাযোগ রয়েছে কি না- নিশ্চিত নয়।

এদিকে, গত ১৫ আগস্ট ফিলিস্তিনের সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহের স্থলাভিষিক্ত হন নতুন প্রধানমন্ত্রী মোহা ম্মদ মুস্তফা। প্রধানমন্ত্রী হওয়ার আগে মাহমুদ আব্বা সের অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন তিনি।

পশ্চিম তীর এবং গাজা- দুই ভূখণ্ড নিয়ে গঠিত ফিলিস্তিনের দুই অংশেই এক সময় পিএ ক্ষমতাসীন ছিল। ২০০৭ সালের নির্বাচনে গাজায় পিএ বিরোধী রাজনৈতিক গোষ্ঠী হামাস জয়ী হয়ে পিএ-কে উপত্যকা থেকে উচ্ছেদ করে।

তারপর থেকে পশ্চিম তীরে পিএ এবং গাজায় হামাস ক্ষম তায় রয়েছে।

বর্তমান ফিলিস্তিনে পিএ’র জনপ্রিয়তা প্রায় তলানিতে ঠেকে ছে। মধ্যপ্রাচ্যের রাজনীতি বিশ্লেষকদের মতে, এজ ন্য দায়ী দু’টি কারণ- প্রথমত, ২০০৭ সালের পর আর নির্বাচন না হওয়া এবং দ্বিতীয়ত, ফিলিস্তিনের নিরাপত্তা প্রশ্নে ইসরা য়েলের সরকারের প্রতি পিএ’র আপসকামী মনোভাব।

 

walton 300*250

One thought on “পশ্চিম তীরে নতুন মন্ত্রিসভা গঠন, মাহমুদ আব্বাসের অনুমোদন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *