মোঃ হাবিব ওসমান, (ঝিনাইদহ) প্রতিবেদক: ঝিনাইদহ জেলার উপর দিয়ে প্রবাহিত বেগবতী নদিটি নাব্যতা হারিয়ে এখন মরা খালে পরিনত হয়েছে।

বিশেষ করে জেলার প্রতি টা জায়গায়ই এই নদিটি প্রভাব শালীদের অবৈধ দখল ও দূষনের কারনে ভরাটা হয়ে একেবা রেই সংকুচিত হয়ে গেছে।

আজ থেকে ২৫/৩০ বছর আগেও বেগবতী নদিতে পানি থাকতো ভরপুর।

ফরিদপুরসহ দেশের বিভিন্ন জায়গা থেকে নদি পথে দানব আকৃতির লঞ্চ, ষ্টিমার ও বড় বড় নৌকা নিয়ে ঝিনাইদহ সহ কালীগঞ্জ অঞ্চলে ধান, পাট ক্রয় করতে আসতো ব্যাপারীরা।

ধানের বিনিময়ে কুমার সম্প্রদায়ের লোকজন আসতো মৃৎ শিল্পের হাড়ি পাতিলসহ বিভিন্ন বাসন গোসন বিক্রয় করতে। নদির দু’পাড়ের জেলে, বাগদি সম্প্রদায়ের লোকজন সারা বছর বেগবতী নদিতে মাছ ধরে এলাকার বিভিন্ন বাজারে
বিক্রয় করে জীবিকা নির্বাহ করতেন।

মাছ কিনে খাওয়া লাগতো না নদির পাড়ের কৃষকদের। নদির মাছ দিয়েই তাদের পূরন হতো আমিষের চাহিদা।

বর্তমান নদিতে বড় বড় নৌকা তো দূরের নদির অনেক স্থান
শুকিয়ে গিয়ে আবাদি জমিতে পরিনত হয়েছে। এই নদির মধ্যে চাষ হচ্ছে ফসল সহ বিভিন্ন ধরনের সবজি।

এক সময়ের খর¯্রােতের বেগবতী নদির পানির এতোটাই
বেগ ছিল যে, এই নদির পানির গতিসম্পন্ন বেগের জন্য এই নদীর নাম বেগবতী নাম করন হয়েছিল।

বেগবতী নদীটি মুলত দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চুয়াডা ঙ্গার মাথাভাঙা নদি থেকে শুরু হয়ে ঝিনাইদহ জেলার ঝি নাইদহ সদর উপজেলার কুমড়াবাড়ি ইউনিয়নের বিলাঞ্চল
হয়ে মাগুরা জেলার একটি নদিতে মিশেছে।

অতঃপর এই নদীর জলধারা কবাই, হানুয়া, আঙ্গারিয়া, মুরা দিয়া, বিষয় খালী, নলডাঙ্গা বাজারের পাশদিয়ে কালীগঞ্জ উপজেলার জামাল ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত হয়ে কোলা বাজার এর বড় বায়সা গ্রামের পাশ অতিক্রম করে মাগুরা জেলার মাগুরা সদর উপজেলার রাঘবদাইর ইউনিয় পর্যন্ত প্রবাহিত হয়ে ফটকি নদীতে নিপতিত হয়েছে।

বেগবতী নদির দৈর্ঘ্য ৫৩ কিলোমিটার, গড় প্রস্থ ৩২ মিটার এবং নদীটির প্রকৃতি সর্পিলাকার।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বা (পাউবো) কর্তৃক বেগবতী নদীর প্রদত্ত পরিচিতি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬৩ নং নদী।

বেগবতী নদী চুয়াডাঙ্গা জেলার মাথাভাঙা নদীর একটি শাখা।

নদি পাড়ের বাসিন্দা জেলার কালীগঞ্জ উপজেলার তৈলকূপী গ্রামের মীর আরিফ বাক্কু জানান, অবৈধ দখলদারদের দখল উৎসব ও দূষনের কারনে এবং সময়ের বিবর্তনে নদীটি এখন মরা খালে পরিনত হয়েছে।

ভরা মৌসুমেও ঢেকে আছে কচুরিপানায়। এই নদিটি রক্ষায় এগিয়ে আসেনি কেউ, কারোর কানে পৌছায় না বেগবতী নদির নিরব কান্না!

এই নদিটি যে সব অঞ্চলের উপর দিয়ে প্রবাহিত হয়েছে সে অঞ্চলের শোভা বর্ধনের পাশাপাশি প্রাকৃতিক ভারসাম্য রক্ষা য় নদীটির অংশীদারীত্ব অসম।

বাংলাদেশ নদি রক্ষা কমিটির কালীগঞ্জ উপজেলা শাখার সভাপতি ও মানবধিকার কর্মি শিবু পদ বিশ^াস বলেন, বেগবতী নদিটি ঝিনাইদহ সদর উপজেলা থেকে মাগুরা জেলার ফটকি নদি পর্যন্ত দৈর্ঘ্য ৫৩ কিলোমিটার গড় প্রস্থ ৩২ মিটার। আমরা আগে দেখেছি বেগবতী নদি যে সমস্থ হাট বাজার বা শহর এলাকা দিয়ে প্রবাহিত হয়েছে, সেই সমস্থ এলাকায় নৌবন্দর ছিল।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে লঞ্চ, স্টিমার ও বড় বড় নৌকা বাণিজ্যে করতে আসতো এসব নৌবন্দরে। এখানে মনোমু গ্ধকর ও প্রাকৃতিক পরিবেশ ছিল অসম্ভব নান্দনীক।

এখন আর এসবের কিছুর নেই। দখল ও দূষনের কারনে দু’পাড়ের প্রভাবশালী সুবিধাবাদী মহল ময়লা আবর্জনা ফেলে নদি ভরাট করে দখল করে নিয়েছে নদির সিংহভাগ অংশ। দখলের পর স্থায়ী ভবনসহ মার্কেট, বিভিন্ন কলকা রখানার ময়লা আবর্জনা নদীতে ফেলে দূষিত করা হচ্ছে পানি।

আমরা চাই সরকারি উদ্যোগে নদিটি দখলমুক্ত এবং খনন করে আগের অবস্থায় ফিরিয়ে পানি চলাচল স্বাভাবিক হোক । যাতে নদিতে বারো মাস পানি থাকে।

আর পানি থাকলেই নদি পথে ব্যবসা বানিজ্যের সুবিধাসহ বিলুপ্তপ্রায় সকল দেশীয় প্রজাতির মাছ বংশ বিস্তার করবে এবং আমিষের ঘাটতি পূরন হবে।

তাই বেগবতী নদিসহ জেলার মধ্যে প্রবাহিত নবগঙ্গা, চিত্রা, বুডি ভৈরবসহ সকল নদি দখলমুক্ত করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে জানতে চাইলে ঝিনাইদহ পানি উন্নয়ন বোড (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. জাহিদুল ইসলাম জানান, ৬৩ জেলার খাল খনন প্রকল্প দ্বিতীয় পর্যায়ে ধরে দিয়েছি এটা পাশ হলে এর কার্যক্রম শুরু হবে।

এটা একনেকে টার্নিক কমিশন থেকে অবজাভেশন দিয়েছে ওটা অবজা ভেশন করে আবার জমা দিলে তারপর পাশ হবে।

তারপর অবৈধ দখলমুক্ত এবং খনন কার্যক্রম শুরু হবে।

তবে কতোদিনের মধ্যে হবে তা নিশ্চিত করে বলতে পারেননি এই কর্মকর্তা।

One thought on “এক সময়ের স্রো তের গতিসম্পন্ন বেগবতী নদির নিরব কান্না পৌছায় না কারোর কানে”
  1. এক সময়ের স্রো তের গতিসম্পন্ন বেগবতী নদির নিরব কান্না পৌছায় না কারোর কানে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *