মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ নওগাঁ’র বিশিষ্ট শিক্ষাবিদ স্থানীয় দু’টি প্রথিতযশা শিক্ষা প্রতিষ্ঠান কৃষ্ণধন (কে ডি) সরমকারী উচ্চ বিদ্যালয় ও জিলা স্কুলের প্রাকè প্রধান শিক্ষক সকলের শ্রদ্ধেয় ও প্রিয় আলতাফ স্যার আর নাই।

তিনি রবিবার ভোর সাড়ে ৪টায় নওগঁ শহরের চকদেব মহল্লা য় নিজ বাড়িতে বাদ্যক্যজনিত কারনে ইন্তেকাল করেছেন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। তিনি মৃত্যুকালে অসুস্থ্য বৃদ্ধা স্ত্রী, ৩ পুত্র, এক কন্যাসহ অসংখ্য আত্মীয় স্বজ ন, ছাত্রছাত্রী, গুনগ্রাহী রেখে গেছেন।

শিক্ষাবিদ আলতাফ স্যারের মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়লে শহরের বিভিন্ন প্রান্ত থেকে রাজনীতিবিদ, সরকারী কর্মকর্তা, ব্যবসায়ী. আইনজীবি, সাংবাদিকসহ সমাজের সর্বস্তরের মানুষ তাঁকে দেথ্রা জন্য বাসভবনে ভীড় জমান। তাঁর মৃত্যুর সংবাদে শহরে শোকের ছায়া নেমে আসে। দেশ ছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বিভিন্ন গুরুত্বপূর্ন দায়িত্ব পালন রত শিক্ষার্থীরা নানা মাধ্যমে খবর নেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

প্রয়াত শিক্ষক আলতাফ হোসেন ১৯৩৬ সালের ৭ জানুয়ারী নওগাঁ সদর উপজেলার কির্ত্তীপুরে নানা বাড়িতে জন্মগ্রহণ করেন। ১৯৫১ সালে তৎকালীন করোনেশন ইউনাইটেড উচ্চ বিদ্যালয় (বর্তমানে জিলা স্কুল) থেকে দ্বিতী বিভাগে ম্যাট্রিকু লেশন পাশ করেন। ১৯৫৬ সালে ঐ শিক্ষা প্রতিষ্ঠান থেকেই দ্বিতীয় বিভাগে ৬ষ্ঠ স্থান লাভ করে আই এ পাশ করেন।

১৯৬৪ সালে রাহ=জশাহী কলেজ থেকে প্রথম বিভাগে বিএ ডিগ্রি লাভ করেন।

১৯৫৬ সালে তিনি নওগাঁ কে ডি (কৃষ্ণধন) উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন।

১৯৬৬-৬৭ সালে যুক্তরাষ্ট্রের শিক্ষা ফাউন্ডেশণের অধীনে ফুলব্রাইট স্কলারশীপ লাভ করার সুবাদে উইকনসিন বিশ্ববি দ্যালয়ে স্কুল পরিচালনার উপর বিশেষ পাঠ গ্রহন করেন।

১৯৭০ সালে কে ডি উচ্চ বিদ্যালয় সরকারীরকন হলে তিরি ঐ স্কুলেই স্বপদে বহাল থাকেন। ১৯৭৮ সালে তিনি প্রথমে জয়পুরহাট সরকারীবালিকা বিদ্যালয়ে এবং পরবর্তীতে জয় পুরহাট সরকারী বালক উচ্চবিদ্যালয়ে শিক্ষকতা করে ছেন। ১৯৭৯ সালে তিনি ঐ স্কুলেই প্রধাস শিক্ষক হিসেবে পদো ন্নতিপ্রাপ্ত হন। ১৯৮১ সালে তিনি প্রধান শিক্ষিক হিসেবে নওগাঁয় কৃষ্ণধন (কেডি) সরকারী উচ্চ বিদ্যালয়েযোগদান করেন। ১৯৯১ সালে তিনি প্রধান শিক্ষক হিসেবে নওগাঁজিলা স্কুলে যোগদান করেন এবং সেখান থেকে ১৯৯৪ সালের ৫ডিসেম্বর অবসর গ্রহণ করেন।

অবসর গ্রহনের পর তিনি নওগাঁ’র বিভিন্ন সামাজিক সাংস্কৃতিকসংগঠনের সাথে আমৃত্যু অত্যন্ত গুরুত্বের সাথে সম্পৃক্ত ছিলেন।

শিক্ষাবিদ আলতাফ স্যারের প্রথম নামাজে জানাজা নওগাঁ নওযোয়ান মাঠে আজ রবিবার দপুর ২টায় অনুষ্ঠিত হয়। এ সময় শিক্ষাবিদ আলতাফ হোসেনের ছাত্র প্রয়াত রাজনীতি বিদ মোঃ আব্দুল জলিলের পুত্র নওগাঁ-৫ (সদর) আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, সাবেক
এমপি জেলা আওয়ামীরীগের সভাপতি মােঃ আব্দুল মালে ক, নওগাঁ পৌরসভার মেয়র মোঃ নজমুল হক সনি, রানার গ্রুপের চেয়ারম্যার হাফিজুর রহমান খান, সমাজ সেবক মোঃ জাহাঙ্গীর আলমসহমবিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ স্মৃতিচারন করেন।

পরে তাাঁর মরদেহ নেয়া হয় গ্রামের বাড়ি সদর উপজেলা ধোপাইপুর গ্রামে দ্বিতী জানাজা শেষে পারিবারিক কবরস্থানে পিতার কবরের পােিশ দাফন করা হয়।

 

One thought on “নওগাঁ’র সর্বজন শ্রদ্ধেয় শিক্ষাবিদ আলতাফ স্যার আর নাই”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *