অদমদীঘি (বগুড়া) প্রতিনিধি ঃ বগুড়ার আদমদীঘিতে অবাধে ফসলি জমি থেকে এক্সেভেটর মেশিন দিয়ে মাটি কেটে এলাকার বিভিন্ন ইটভাটায় বিক্রি করা হচ্ছে।

উপজেলা প্রশাসন গত ছয়দিনে উপজেলার বিভিন্ন এলাকায় ভাম্যমান আদালতে অভিযান পরিচালনা করে প্রায় ২৫টি ট্রা ক্টর আটকসহ মাটি কাটা কাজে ব্যবহৃত তিনটি এক্সেভেটর মেশিন জব্দ করে জরিমানাসহ নিয়মিত মামলা দায়ের করার পরও ফসলি জমি থেকে মাটি কাটা বন্ধ হচ্ছেনা।

একটি চক্র অবাধে উপজেলার বিভিন্ন জমির মাট থেকে এক্স্রোভেটর মিশিন দিয়ে ফসলি জমি থেকে মাটি কেটে ট্রাক্টরে বহন করে ইটভাটায় বিক্রি করছে।

মাটি বিক্রয়কারী চক্র শুকনো মৌসুম এলেই তারা সরকারী আইনের প্রতি বৃদ্ধাআঙ্গল দেখিয়ে অবৈধভাবে ফসলি জমি থেকে এক্সে ভেটর মিশিন দ্বারা মাটি কেটে ট্রাক্টারের মাধ্যমে বহন করে এলাকার ইটভাটাগুলোতে বিক্রি কওে আসছে।এতে একদি কে ক্ষতি হচ্ছে ফসলি জমির।

অন্যদিকে মাটিবহন করা ট্রাক্টও থেকে মহাস ড়ক, আঞ্চলি কসহ গ্রামীন সড়কে মাটি পরে এবংচলাচলরত ট্রাক্টরের বিশাল বড় বিটের চাকায় সড়কগুলোর কার্পেটিং উঠে বড় বড় গর্তের সৃষ্টি হচ্ছে।

ফলে এসবসড়কে ঝুকি নিয়ে যানবাহন চলাচল করছে।

আদমদীঘি উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ফসলি জমি থেকে মাটি কাটা ও ট্রাক্ট চলাচল বন্ধ করতে উপজে লার বিভিন্ন মাটে জোড়ালো অভিযান চলছে।

ইতিমধ্যে সোমবার বিকেলে আদমদীঘি উপজেলা সহকারি কমিশনার(ভুমি) ফিরোজ হোসেন ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়ে সান্তাহার পৌরসভা এলাকার৷ বশিপুর গ্রামে ফসলি জমি থেকে মাটি কেটে ট্রাক্টর দিয়ে ইটভাটায় মাটি বহনকালে সেখান থেকে মোট আটটি ট্রাক্টর ও একটি এক্সেভেটর মেশিন জব্দ করা হয়।

একই দিন সকালে উপজেলার রামপুরা গ্রাম এলাকায় মাটি কাটার সময় একটি এক্সেভেটর মেশিন জব্দ করা হয় ।

মঙ্গলবার এ সমস্ত যানবাহন মালিকদের বিরুদ্ধে আদমদীঘি থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়।

বুধবার সকালে উপজেলার ডালাম্বা গ্রামে ফসলি জমি থেকে মাটি কাটার সময় সেখানে অভিযান চালিয়ে সাতটিসহ ২৫টি ট্রাক্টর জব্দ করা হয় এবং ভ্রাম্যমান আদালত বসিয়ে ট্রাক্ট্র মালিকের জরিমানা করা হয়।

আদালত পরিচালনা করে এই রায় দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট
ও সহকারি কমিশনার(ভুমি) ফিরোজ হোসেন।

এ ছাড়া বুধবার সকালে পুলিশ সার্জেন্ট কায়সার হোসেন
সান্তাহার শহরের কলাবাগান এলাকা থেকে মাটি ভর্তি একটি ট্রাক্টর জব্দ করে পুলিশ হেফাজতে নিয়ে মামলা দিয়েছেন। এর পরও ফসলি জমি থেকে মাটি কাটা বন্ধ হচ্ছেনা।

একটি চক্র অবাধে উপজেলার বিভিন্ন জমির মাট থেকে এক্স্রো ভেটের মিশিন দিয়ে ফসলি জমি থেকে মাটি কেটে ট্রাক্টরে বহন করে ইটভাটায় বিক্রি করছে।

মাটি বিক্রয়কারী চক্র শুকনো মৌসুম এলেই তারা সরকারী আইনের প্রতি বৃদ্ধাআঙ্গল দেখিয়ে অবৈধভাবে ফসলি জমি থেকে এক্সেভেটর মিশিন দ্বারা মাটি কেটে ট্রাক্টারের মাধ্যমে বহন করে এলাকার ইটভাটাগুলোতে বিক্রি করছে। এতে একদিকে ক্ষতি হচ্ছে ফসলি জমির। অন্যদিকে মাটিবহন করা ট্রাক্টও থেকে মহাসড়ক,আঞ্চলিকসহ গ্রামীন সড়কে মাটি পরে এবং ট্রাক্টরের বিশাল বিটের চাকায় সড়ক গুলো তে বড়বড় গর্তেও সৃষ্টি হচ্ছে।

ফলে সড়কগুলোতে ঝুকি নিয়ে যানবাহন চলাচল করছে। আদমদীঘি উপজেলা সহকারি কমিশনার(ভুমি) ফিরোজ হোসেন বলেন, ইতিমধ্যে ট্রাক্টও এক্স্রোভেটের মিশিন আটক করে জরিমানা করা হযেছে, মামলা দেওয়া হয়েছে। তিনি আরোও বলেন এ ধরনের অভিযান অব্যাহত থাকবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *