মেহেদী হাসান : খেলার মাঠে নৈপুণ্য ছড়িয়ে এবার রাজনীতিতে পা রাখলেন সাকিব আল হাসান।

তিনি নির্বাচিত হলেন নিজ এলাকার এমপি।

এবার কি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালনায় নজর সাকিবের? চলমান গুঞ্জনের মধ্যেই প্রকাশিত হলো সাকিবের এক সাক্ষাৎকার।

যেখানে বিশ্বসেরা অলরাউন্ডার বলেছেন, ‘সুযোগ পেলে ইতিহাসের সেরা বিসিবি সভাপতি হব।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে মাগুরা-২ আসন থেকে জয়যুক্ত হয়েছেন সাকিব আল হাসান।

এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি কিশো রগঞ্জ-৬ আসনে নির্বাচিত হয়ে পেয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণা লয়ের মন্ত্রিত্ব। এতে গুঞ্জন উঠেছে, বিসিবির দায়িত্ব ছাড়তে পারেন পাপন।

যোগ্যতার ভিত্তিতে বিসিবির নতুন সভাপতি হতে পারেন সাকিব। শুক্রবার আবুধাবি টি-টেন লীগের দল বাংলা টাই গার্স বাংলাদেশ অধিনায়কের একটি সাক্ষাৎকার প্রকাশ করে। সেখানে সাকিব বলেন, ‘বিসিবি সভাপতি হতে পারলে ভালোই লাগবে। বাকিটা জানি না।

কখনো যদি এই সুযোগ আসে আমি হাতছাড়া করব না।’
সাকিব বলেন, ‘(বর্তমান সভাপতি নাজমুল হাসান)পাপন ভাই এতদিনে অনেক কিছু করে ফেলেছেন।

তার এই অর্জনকে ছোট করে দেখার উপায় নেই। আমি বিশ্বাস করি, আমি যদি সভাপতি হই, তখন বাংলাদেশের ইতিহাসের সেরা বিসিবি সভাপতি হব।’

সাকিব বলেন, ‘এটা আমার বিশ্বাস। (সভাপতিত্ব) পাই, না পাই সেটা পরের কথা। চিন্তাই যদি না থাকে সেরা হওয়ার, সেরা কাজটা কীভাবে করব?’বাংলা টাইগার্সের ফেসবুক পেজটি ঘুরলে বোঝা যাবে, সাকিবের সাক্ষাৎকারটি গত বছরের।

ডিসেম্বরের শেষে আবুধাবি টি-টেন লীগে গিয়ে নিজের নির্বাচনী যাত্রা নিয়ে বাংলা টাইগার্সের সঙ্গে বড় সাক্ষাৎকার দিয়েছিলেন সাকিব। তারই একটা অংশ এবার সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করলো ফ্র্যাঞ্চাইজিটি।

সাকিবের পাশাপাশি মাশরাফি বিন মুর্তজাকেও বিসিবির পরবর্তী সভাপতি হিসেবে দেখছেন অনেকে।

তবে আইসিসির গাইডলাইন অনুযায়ী বোর্ডের সভাপতিকে অবশ্যই নির্বাচিত হতে হবে। আর বোর্ড সভাপতি পদে প্রার্থি তা করতে হলে শুরুতে তাকে বোর্ডের পরিচালক হতে হবে।

অর্থাৎ, ক্রিকেট ছেড়ে পরিচালক হওয়া ছাড়া সভাপতিত্ব করতে পারবেন না সাকিব-মাশরাফি।

সে বিষয়টি জানিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট পাপনও। সম্প্রতি বিসিবির দায়িত্ব ছাড়া প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার মনে হয়, আইসিসির (নির্ধারিত সভাপতির) মেয়াদটা শেষ হয়ে গেলে তখন একটা চিন্তা করা যেতে পারে।

সেক্ষেত্রে অবশ্যই এখন যারা বোর্ডের পরিচালক আছে তাদের থেকেই পরবর্তী সভাপতি হতে হবে। মানে বাইরে থেকে কারো আসার সুযোগ নেই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *