মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহ প্রতিবেদকধ:
পরপর মোটরসাইকেল দূর্ঘটনায় প্রাণ হারায় ঝিনাইদহের কালীগঞ্জের কয়েকজন তরতাজা যুবক, যা পিড়া দেয় কালী গঞ্জবাসীকে। তারই আলোকে কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ পৌর পরিষদের উদ্যেগে সড়ক দূর্ঘটনা প্রতিরোধ ও সচেতনতা কর্মসূচি হাতে নেয়।

এই কর্মসূচির অংশ হিসাবে শনিবার বেলা ১১ টার সময় ‘সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতামূলক কর্মসূচি-২০২৪ লেখা ব্যানার নিয়ে কালীগঞ্জ মেইন বাসষ্ট্যান্ডের ঢাকা-খুলনা
মহা সড়কে ব্যানার নিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে মানুষকে সচেতন করেন।

এই কর্মসূচিতে নেতৃত্ব দেন কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ। এই কর্মসূচিতে অংশ নেন, কলীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু আজিব, মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ পারভিন, পৌর স্যানেটারী ইন্সপেক্টর আলমগীর হোসেন, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক জাহাঙ্গীর হোসেন সোহেল, পৌর ব্যবসায়ী সমিতির সাংগঠনিক সম্পাদক জহুরুল হক বিপ্লব, পৌরসভার সকল কাউন্সিলর, পৌর কর্মকর্তা-কর্মচারী, রেড-ক্রিসেন্টের সেচ্ছা সেবক দল, গণমাধ্যম কর্মিসহ সর্ব স্থরের মানুষ।

পৌর মেয়র আশরাফুল আলম আশরাফ বলেন, দীর্ঘদিন ধরে কালীগঞ্জ উপজেলার বিভিন্ন সড়কে এবং পৌর এলা কায় সড়ক দুর্ঘটনায় অসংখ্য মানুষের মৃত্যু হয়েছে। বিশেষ করে গত ৩ দিন আগে মাত্র ২ দিনের ব্যবধানে মটরসাইকেল দূর্ঘটনায় ৩ যুবকের মৃত্যু হয়।

এর আগে গত জানুয়ারী মাসে মটরসাইকেল দূর্ঘটনায় শহ রের বলিদাপাড়া গ্রামে ৩ যুবকের মৃত্যু হয়।

এর কারণ হিসাব করলে দেখা যায়, হেলমেট ব্যাবহার না করা ও উঠতি বয়সের যুবকদের বেপরোয়া মটর সাইকেল চালানো, শহরের কাছাকাছি এলে বাস, ট্রাকসহ অন্যান্য যাবাহনের চালকদের দানবীয় গতি, লেগুনা, থ্রি হুইলার, সিএনজি, ইজিবাইক, লাটা হাম্বার, নসিমন করিমন, আলম সাধূ সহ সকল প্রকার ইঞ্জিন চালিত ও মটর চালিত ছোট খাট যানবাহনের অত্যাধিক চাপ, শিশু ও অদক্ষ চালকদের কারনে সড়কে একের পর ঝরে যাচ্ছে তরতাজা প্রাণ।

এতে বেশির ভাগ ক্ষেত্রে চালকদের দোষ থাকলেও সাধারণ মানুষেরও অনেক দায়িত্ব রয়েছে। সবাইকে সচেতন করতেই আমরা এ কর্মসূচি হাতে নিয়েছি।

মেয়র আশরাফুল আলম আশরাফ আরও বলেন, পৌর শহরের মধ্যে প্রবেশের দেড় কিলোমিটার আগে থেকেই সকল যানবাহনের সর্বচ্চো গতি ২০ কিলোমিটার রাখার আহবান জানান। প্রয়োজনে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে। এছাড়াও শহরের কিছু ব্যক্তি তাদের গরু ও ছাগল ছেড়ে দিয়ে রাখেন।

তাদের উদ্দেশ্যে বলেন, আমাদের পৌরসভার ডাম্পিং ট্রাক সবসময় টহলে থাকবে যত্রতত্র গরুছাগল থাকলে তা তুলে নিয়ে যাবে গরু প্রতি ২০হাজার টাকা ও ছাগল প্রতি ৫ হাজা র টাকা জরিমানা করা হবে।

পৌর শহরের প্রতিটি পাড়া মহল্লার সচেতন মানুষের উদ্দেশ্যে বলেন, আপনার যদি কোন উঠতি বয়সি যুবককে মোটরসা ইকেল চালানো দেখেন ও হেলমেট ছাড়া কাউকে পান তাহ লে তাকে বসিয়ে রেখে আমাকে খবর দিবেন।

এসময় হেলমেট বিহীন কয়েকজন মোটরসাইকেল চালককে দাঁড় করিয়ে তাদের সতর্ক করেদেন।

কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু আজিফ, পৌর মেয়রের উদ্যেগকে প্রসংশা করে বলেন। হঠাৎ করেই সড়ক দুর্ঘটনা বেড়েছে। এতে বাসচালকদের দায়িত্বহীনতা পাওয়া গেছে।

এটা আমাদের নজরে এসছে। তবে সাধারণ মানুষেরও এ ক্ষেত্রে অনেক দায়িত্ব আছে।

সড়ক পারাপারের সময় মানুষকে আরো সচেতন হতে হবে জানিয়ে ওই কর্মকর্তা বলেন, রাস্তায় মটর সাইকেল চালানো র সময় হেলমেট ব্যবহার করতে হবে, ২০ বছরের নীচে যুবক দের হাতে মটর বাইক না দেওয়া, দু’জনের বেশী মটরসা ইকেলে না ওঠা এবং যানবাহনের সকল কাগজপত্র সাথে
রাখা।

পায়ে হেটে চলাচলের সময় অবশ্যই ফুট ওভার ব্যবহার করতে হবে। জেব্রাক্রসিং দিয়ে চলাচলের সময় হতে হবে সতর্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *