মফিজুল ইসলাম শৈলকূপা (ঝিনাইদহ)ঃ
কম খরচে, কম পরিশ্রমে ফসল ঘরে তোলা যায় বলে ঝিনা ইদহের শৈলকুপায় ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষ কদের।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়,ভুট্টা চাষে কৃষকদের সহায়তা অব্যাহত থাকায় আগের চেয়ে উৎপা দনও বেড়েছে।
এ বছর উপজেলার পৌরসভা সহ ১৪টি ইউনিয়নে ভুট্টা চাষ হয়েছে ৫শ ৫০ হেক্টর জমিতে। যা গত বছরের তুলনায় দ্বি গুন। গড় ফলন প্রতি হেক্টর জমিতে ১১ টন বলে ধারণা করা হচ্ছে।
এবছর সরকারী প্রনোদনা হিসে বে ২শ কৃষককে ভুট্টা বীজ, সার দেওয়া হয়েছে। এবার ডন ১১১,ডন ১১২,এনএইচ ৭৭২০,বিআর ৯২১৭,তাসলিম এইচ ৫৫,বিকেছি ৫১৬৫ ,বি কেছি ৮২২৫,পেট্ট্রোকেম ৩৩৫০ জা তের ভুট্টা বেশি চাষ করা হয়েছে।
অনুকূল আবহাওয়া, কম খরচে অধিক ফলন, অন্য ফসলের চেয়ে পরিচর্যা খরচ ও রোগবালাই কম হওয়ায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।
ধলহরাচন্দ্র গ্রামের দিনবন্ধু মন্ডল  জানান , চলতি মৌসুমে ১বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি।  জমিতে ৪০ থেকে ৫০ মন ভুট্টা উৎপাদন হবে বলে ধারণা করছি। তবে আগামীবছর বছর আরও বেশি জমিতে ভুট্টা  চাষ করব।
ভাটই গ্রামের মুনতাসিরুল বলেন, ১ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। সবমিলিয়ে খরচ হয়েছে ১০ হাজার টাকা।
রচ কম লাভ বেশি হওয়ায় এখন অনেকেই এই ভুট্টা চাষের দিকে ঝুকছে। প্রতি বিঘা জমিতে উৎপাদন ভাল হলে ৪০ থে কে ৫০ হাজার টাকার ভুট্টা বিক্রি করতে পারবো।
শৈলকুপা উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুজ্জামান  বলেন, কম পরিচর্যায় উৎপাদন বেশি হওয়ায় কৃষকও লাভবান  হয়ে ভুট্টা চাষে ঝুঁকছে। অন্যান্য বছরের তুলনায় এ উপজেলায় এবার দ্বিগুন পরিমাণ ভুট্টা চাষ হয়েছে।
কৃষি অফিস সাধ্যমত চেষ্টা করে ভুট্টা চাষিদের নানারকম পরামর্শ দিচ্ছে। এবছর সরকারী প্রনোদনা হিসেবে  প্রায় ৪শতাধিক কৃষকের মাঝে প্রনোদনা হিসেবে ভুট্টার পিচ বিতরণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *