চৌগাছা (যশোর) প্রতিনিধি ॥ যশোরের চৌগাছায় এম
আহমদ আলী সাহিত্য ও সংস্কৃতি পরিষদের আয়োজনে
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আলোচনা সভা, দোয়া মাহ ফিল ও গুণীজনদের সম্মমনা ক্রেস্ট প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে চৌগাছা সদর ইউনিয়ন পরিষদের হলরুমে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় এম আহমদ আলী সহিত্য ও সংস্কৃতি পরিষদের সভা পিত চৌগাছা সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ জাহিদুর রহমান বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার কবি, সাহিত্যিক ও সংগঠক আবদুস শুকুর আলী মল্লিক। এ সময় তিনি বলে ন, একুশ আমাদের চেতনা। এ দিনটি এলে আমি বাংলা দে শী না ভারতীয় তা ভুলে যায়। প্রতি বছর আন্তর্জাতিক মহান মাতৃভাষা দিবসে আমি বাংলাদেশে আসার চেষ্টা করি সেই ধারাবাহিকতায় এবারও এসেছি। দুই দেশের বাংলা ভাষা ভাষিদের মাঝে যে আন্তরিকতার টান রয়েছে হয়ত বা তারই কারনে আমার এই ছুটে আসা। খুলনা, যশোর, ঢাকাসহ বেশ কিছু জেলা শহরে এ ধরনের অনুষ্ঠানে আমি অংশ নিব। তবে যশোরের চৌগাছাতে এসে আমি নিজেকে গর্বিত মনে করছি।

এম আহমদ আলী সহিত্য ও সংস্কৃতি পরিষদের সাধারণ সম্পাদক এম হাসান মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন যশোর সদর উপজেলার কাজী নজ রুল ইসলাম ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ কবি ও সাংবা দিক মসিউল আযম, চৌগাছা সাহিত্য পরিষদের সভাপতি সহকারী অধ্যাপক শেখ মাফিজুল ইসলাম,প্রেসক্লাব চৌগা ছার সভাপতি সহকারী অধ্যাপক ইয়াকুব আলী,চৌগাছা ইউ নিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন এম আহমদ আলীর ছোট ছেলে কপোতাক্ষ গেজেট পত্রিকার সম্পাদক এম মুজাহিদ আলী, দৈনিক যশোর বার্তা পত্রিকার সম্পাদক শিহাব উদ্দিন, প্রেস ক্লাব চৌগাছার সাধারণ সম্পাদক কবি ও সাংবাদিক শাহানুর আলম উজ্জ্বল,চৌগাছা সরকারী কলেজের সাবেক সহকারী অধ্যাপক কবি আনন্দ মহন বিশ্বাস, রিপোর্টার্স ক্লাবের সভা পতি মুকুরুল ইসলাম মিন্টু, কবি শাহিন মাহবুব, কেশ বপুর থেকে আগত কবি রাশেদ হোসেন, কবি ও সাংবাদিক খলি লুর রহমান জুয়েল, কবি ইলা দেওয়ান, ফারুক হোসেন কামরুজ্জামন, হুমায়ান কবির প্রমুখ।

এ সময় কবিরুল ইসলাম, বাবলুর রহমান, আব্দুল গনি, সা বেক ইউপি সদস্য হাবিবুর রহমান হাবিব, শরিফুল ইসরামস হ বিভিন্ন এলাকার কবি সাংবাদিক, জনপ্রতিনিধি ও স্থানী য় গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে সাহিত্য পরিষদের পক্ষ হতে চারগুনী ব্য ক্তির হাতে সম্মমনা ক্রেস্ট তুলে দেয়া হয়।

তারা হলেন, ভারতের বর্ধমান জেলার কবি ও সংগঠক আব দুস শুকুর আলী মল্লিক, চৌগাছা সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ জহিদুর রহমান বকুল, কাজী নজরুল ইসলাম,ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ মসিউল আযম ও চৌগাছা রিপো র্টার্স ক্লাবের সভাপতি দৈনিক লোকসমাজ পত্রিকার চৌগাছা স্টাফ রিপোর্টার মুকুরুল ইসলাম মিন্টু।

এরপর মাতৃভাষার জন্য যারা শহীদ হয়েছেন সেই শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

One thought on “চৌগাছায় এম আহমদ আলী সাহিত্য পরিষদের  মাতৃভাষা দিবসের আলোচনা সভা”
  1. চৌগাছায় এম আহমদ আলী সাহিত্য পরিষদের  মাতৃভাষা দিবসের আলোচনা সভা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *