চৌগাছা (যশোর) প্রতিনিধি: যশোরের চৌগাছায় স্বাস্থ্য বিভা গের অভিযানে লাইসেন্স না থাকায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নোভা এইড ও মধুমতি প্রাইভেট হাসপাতাল দুইটি বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ উপজেলায় ২/১টি ক্লিনিক ছাড়া অধিকাংশ ক্লিনিক সরকারী অনুমতির অতিরিক্ত রোগী ভর্তি, ভঙ্গুর অব কাঠা মো, অপরিচ্ছন্ন পরিবেশে স্বাস্থ্য সেবা প্রদান, সার্বক্ষণিক পর্যাপ্ত চিকিৎসক ও নার্স না থাকা,হাসপাতালে ফ্রিজে ওষু ধের সাথে নরমাল খাবার রাখাসহ নানা অভিযোগে চারটি বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে মোট ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আজ শনিবার (২০ জানুয়ারি) চৌগাছা উপজেলা স্বাস্থ্য কম প্লেক্সে র সামনের এসব বেরসকারি হাসপাতালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুস্মিতা সাহার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই শাস্তি প্রদান করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তার ভ্রাম্যমান অভিযান চলাকালে তার সাথে উপজেলা স্বাস্থ্য ও পরি বার পরিকল্পনা কর্মকর্তা ডা.লুৎফুন্নাহার লাকি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবা সিক চিকিৎসা কর্মকর্তা ডা. আল ইমরান, স্যানিটারি ইন্সপে ক্টর নিয়ামত আলীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ছিলেন।

আদালত পরিচালনাকালে স্বাস্থ্য বিভাগের বেসরকারি হাস পাতাল পরিচালনা লাইসেন্স নবায়ন না থাকায় নোভা এইড হাসপাতাল ও মধুমতি প্রাইভেট হাসপাতাল পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

এছাড়া পল্লবী ক্লিনিকে ১০ শয্যার স্থানে ১৫ শয্যা থাকায়  ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

তবে এই হাসপাতালটি স্বাস্থ্য মন্ত্রনালয়ের অন্যাণ্য কোন শর্ত ভঙ্গ করেনি বলে ভাম্যমান আদালত সূত্র নিশ্চিত করেছে।

তবে উপজেলার অন্যাণ্য ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশে চিকিৎসা প্রদান, সার্বক্ষণিক চিকিৎ সক ও নার্স না থাকার অভিযোগে ১০ হাজার টাকা জরিমানা এবং মায়ের দোয়া প্রাইভেট হাসপাতালে ভঙ্গুর অবকাঠামো, অপরিচ্ছন্ন পরিবেশে চিকিৎসা প্রদান, ১০ শয্যার অনুমতি নিয়ে অধিক শয্যা পরিচালনা করা, সার্ব ক্ষণিক চিকিৎসক ও নার্স না থাকা এবং চিকিৎসা প্রদানের হিসাব না দিতে পারায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এবিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুন্নাহার বলেন,স্বাস্থ্যমন্ত্রী মহোদয়ের কঠোর নির্দেশনার আলোকে স্বাস্থ্য বিভাগ শনিবার উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে এসব বেসরকারি ক্লিনিকে ভ্রাম্যমাণ আদালত পরি চালনা করা হয়।

এসময় হাসপাতালগুলোতে লাইসেন্স নবায়ন না থাকায় দুই হাসপাতাল পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ এবং চারটির কর্তৃপক্ষের কাছ থেকে ৩৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুস্মিতা সাহা বলেন,অভিযানে দুইটি বেসরকারি হাসপাতাল বন্ধ এবং চারটির কর্তৃপক্ষের কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে।

 

One thought on “চৌগাছায় দুটি হাসপাতাল বন্ধ ঘোষণা:জরিমানা”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *