মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ বিগত ১৫ বছরে নওগাঁ জে লায় কৃষি ও কৃষকের মান উন্নয়নে ভর্তূকীর আওতায় কৃষক পর্যায়ে মোট ৪ হাজার ৫শ ৬৭টি কৃষি যন্ত্রপাতি বিতর ণ করা হয়েছে। বিতরণকৃত

এসব কৃষি যন্ত্রপাতির আর্থিক মূল্য ২৪ কোটি ৮১ লক্ষ ২০ হাজার টাকা। এসব কৃষি যন্ত্রপাতি বিতরণ করায় জেলায় কৃষিক্ষেত্রে একদিকে যেমন আধুনিকতার ছোঁয়া এসেছে তেমনই ফসলের নিবিড়তা ও উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ বলেছেন বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী চিন্তা চেতনার ফলেই মুলত কৃষি নির্ভর এই বাংলাদেশের কৃষি ও কৃষকের মান উন্নয়নের বহুমুখী কার্য ক্রম হাতে নেয়া হয়েছে।

এসব কার্যক্রমের অংশ হিসেবে বিশ্বের উন্নত দেশের সাথে পাল্লা দিয়ে যাতে আমাদের দেশের কৃষকরাও স্ব স্ব ক্ষেত্রে এগিয়ে যেতে পারেন সে কারনেই আধুনিক কৃষি প্রযুক্তি সম্প ন্ন কৃষি ও কৃষক তৈরী করতেই ভুর্তকী দিয়ে এসব যন্ত্রপাতি প্রদান করা হয়েছে।

নওগাঁ সদর উপজেলার কির্ত্তীপুর ইউনিয়নের দাশকান্দি গ্রামের কৃষক মোঃ আয়নুল হক, মহাদেবপুর উপজেলার বাগধানা গ্রামের কৃষক সন্তোষ কুমার বলেছেন কৃষি প্রযুক্তির উন্নয়নের কারনে বিশেষ করে ধান জমিতে লাগানো আর কর্তনের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে কৃষকদের সময় আর আর্থের শা¤্রয় হয়েছে। কৃষকদের মান উন্নয়নে
বর্তমান সরকারের সময়োপযোগী পদক্ষেপ এদেশের কৃষক দের অনন্যমাত্রায় যুক্ত করেছে।

বিগত ১৫ বছরে কৃষক পর্যায়ে বছরভিত্তিক বিতরণকৃত কৃষি
যন্ত্রপাতি ও সেসব যন্ত্রপাতির আর্থিক মূল্য হচ্ছে ২০১০ -২০ ১১ আর্থিক বছরে ১০২টি ট্রাক্টর ও ১৯৪০টি পাওয়া রটিলার যার আর্থিক মূল্য ৭ কোটি ৩৪ লক্ষ ৩৬ হাজার টাকা।

২০১১-২০১২ আর্থিক বছরে ৬৭টি ট্রাক্টর, ৫৭৭পি পাওয়ার টিলার ও ২২টি পাওয়ার থ্রেসার যেগুলোর আর্থিক মুল্য ৩ কোটি ১৮ লক্ষ ৫০ হাজার ৫শ টাকা।

২০১৩-২০১৪ আর্থিক বছরে ৩০১টি পাওয়ার টিলার যেগু লোর আর্থিক মুল্য ৯০ লক্ষ ৩০ হাজার টাকা।

২০১৪-২০১৫ আর্থিক বছরে ৫৬৭পি পাওয়ার টিলার ও ৮৭টি পাওয়ারথ্রেসার যেগুলোর আর্থিক মুল্য ২ কোটি ৩১ লক্ষ ৪৪ হাজার টাকা।

২০১৫-২০১৬ আর্থিক বছরে ১১০টি পাওয়ারটিলার, ২৯৯টি পাওয়ার থ্রেসার, ২টি ফুটপা¤প, ৫টি রিপার ও ১৩টি পিটিও সিডার যেগুলোর আর্থিক মুল্য ৮৫ লক্ষ ৫৪ হাজার ৪শ টাকা।

২০১৬-২০১৭ আর্থিক বছরে ১১৬টি পাওয়ার থ্রেসার, ১৫টি কম্পাইন হার্ভেষ্টার, ২৪টি ফুটপা¤প, ৩১টি রিপার ও ২৮টি পিটিও সীডার যেগুলোর আর্থিক মুল্য ৩২ লক্ষ ২০ হাজার ৩শ টাকা। ২০১৭-২০১৮ আর্থিক বছরে ৩০টি পাওয়ার থ্রেসা র, ৩টি কম্বাইন হার্ভেষ্টার, ১৫টি রিপার ও ১৫টি পিটিও সীডার যেগুলোর আর্থিক মুল্য ৮৮ লক্ষ টাকা।

২০১৮-২০১৯ আর্থিক বছরে ৩৩টি কম্বাইন হার্ভেষ্টার ও ২টি রিপার যেগুলোর আর্থিক মুল্য ২ কোটি ৩১ লক্ষ টাকা।
২০১৯-২০২০ আর্থিক বছরে ৫৫টি কম্বাইন হার্ভেষ্টার ও ৬টি রিপার যেগুলোর আর্থিক মুল্য ৩ কোটি ৮৫ লক্ষ টাকা।
২০২০-২০২১ আর্থিক বছরে ৩২টি পাওয়ার থ্রেসার, ৪টি কম্বাইন হার্ভেষ্টার, ১৪টি রিপার ও ১১টি পিটিও সীডার যেগুলোর আর্থিক মুল্য ৯০ লক্ষ টাকা এবং ২০২১-২০২২ আর্থিক বছরে ২৫টি পাওয়া থ্রেসার, ১১টি কম্বাইন হার্বেষ্টার ও ১টি রিপার যেগুলোর আর্থিক মুল্য ১ কোটি ৯৪ লক্ষ ৬৫ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *