মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ উত্তর জনপদের শষ্য ভান্ডার খ্যাত নওগাঁ জেলায় চলতি ইরি-বোরো মৌসুমে জেলার প্রতি টি মাঠে এখন বোরো ধানের সবুজ আভা কেটে হলুদ বরণ ধারণ করতে শুরু করেছে।

পাকতে শুরু করেছে বোরো ধান। বোরো ধানের সোনালী শীষে দুলছে কৃষকের স্বপ্ন। পাকা ধান ঘরে তুলতে জায়গা প্রস্তুতিতে এখন ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।

কৃষকরা বলছেন ধানের চারা রোপণ থেকে শুরু করে প্রায়শে ষস ময় পর্যন্ত আবহাওয়া অনুকূল রয়েছে। এ কারণে ধান ক্ষেতেরোগ-বালাই ছিল কম। ধান কাটা-মাড়াই পর্যন্ত এমন আবহাওয়াথাকলে বাম্পার ফলনের আশা করছেন তারা।

এবারে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে বোরো ধানের চাষ করা হয়েছে। ধান বোপনের শুরু থেকেই অনুকূল আবহাওয়া ও সঠিক পরিচর্যায় এবারের বোরো ধান মাঠে মাঠে দর্শনীয় হয়ে উঠেছে। বেশ কিছু এলাকায় আগাম জাতের ধান পাক তেও শুরু করেছে। অধিকাংশ এলাকার মাঠ জুড়ে সোনালী রঙে রঙিন হয়ে উঠেছে বোরো ধানের শীষ। আর এ সোনালী শীষে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন।

কৃষক মান্নান হোসেন বলেন, বোরো ধানের মধ্যে আমরা
জিরাসাইল ধানের আবাদ সর্বাধিক পরিমাণ জমিতে করে
থাকি। কিছু কিছু জমিতে নতুন অন্য জাতের ধানের চাষও করা হয়েছে। শুরু থেকেই আবহাওয়া ভাল থাকায় ধানের শীষগুলো দর্শনীয় হয়ে উঠেছে। প্রাকৃতিক কোন দুর্যোগ না হলে এবারে বাম্পার ফলন হবে বলে আমরা আশাবাদি।

কৃষকরা আরও বলেন, জেলার বিভিন্ন মাঠে আগাম রোপণ কৃত ধান ৮-১০ দিনের মধ্যে কাটামাড়াই শুরু হবে। কাটামা ড়াই পুরোদমে শুরু হতে আরও এক সপ্তাহ লাগতে পারে। এ সময় অত্যন্ত ঝুঁকিপূর্ণ দাবি করে তারা বলেন, ঝড়ো আবহা ওয়া ও শিলাবৃষ্টির শঙ্কা মাথায় নিয়ে কৃষকরা মাঠে রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *