স্টাফ রির্পোটার,যশোর:প্রেস কাউন্সিলের আইনকে যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ নিজামুল হক নাসিম।

বুধবার (৭ জুন) যশোর সার্কিট হাউজের কনফারেন্স রুমে সাংবাদিকতা বিষয়ক দিনব্যাপী সেমিনার ও মতবিনিময় সভা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান।

‘সংবাদপত্র ও সাংবাদিকতার মান সংরক্ষণে সাংবাদিকতার নীতি ও নৈতিকতা এবং সাংবাদিকতার আচরণবিধি প্রতিপালন’ বিষয় দিনব্যাপী সেমিনার ও মতবিনিময় সভা হয়।

সভায় নিজামুল হক নাসিম বলেন, বর্তমানে প্রেস কাউন্সিলে মামলা দায়ের ও নিষ্পত্তির হার বাড়ছে। জেলা প্রশাসকরা যেমন পত্রিকা প্রকাশের অনুমতি দিতে পারেন, তেমনি বন্ধও করতে পারেন। এমনভাবে যেসব পত্রিকা বন্ধ করা হয়েছে, তার আপিল আমরা শুনছি। এসব আপিলে বেশির ভাগ পত্রিকার ডিক্লারেশন ফিরিয়ে দেওয়া হয়েছে।

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান আরো বলেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে কাউন্সিলের আইনকে যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হয়েছে। সারা দেশের সাংবাদিকদের ডাটাবেজ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

বিচারপতি নিজামুল হক বলেন, সাংবাদিকতা এ দেশের দর্পণ। তারা কী ভাবছেন, কী লিখছেন, তা দেখে দেশ কিভাবে চলছে, কিভাবে আগামীতে চলবে, সাধারণ মানুষ তা ভাবতে এবং সিদ্ধান্ত নিতে পারে।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালকের সভাপতিত্বে সেমিনারে বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য উৎপল কুমার সরকার, অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন, দৈনিক কল্যাণ সম্পাদক একরাম-উদ-দ্দৌলা, প্রেসক্লাব যশোরের সভপতি জাহিদ হাসান টুকুন, সাধারণ সম্পাদক এস এম তৌহিদুর রহমান, গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ আর তুহিনসহ অন্যরা বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *