আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি ঃ আজ বৃহস্পতিবার বাংলা সালের অগ্রহয়ণ মাসের ১ম দিন। আবাহমান কাল থেকে এই পহেলা অগ্রহাণে নবান্ন ঊৎসব পালন করা হয়।

এই দিনকে ঘিরে পশ্চিম বগুড়ার আদমদীঘি উপজেলা সদরসহ এলাকার প্রত্যন্ত গ্রামগুলোতে প্রতি বছর নবান্ন উৎসব পালন করা হয় এবং কয়েকদিন আগে থেকে এলা কায় নবান্ন উৎসবের আমেজ দেখা যায়। ব্যাপক উৎসব মূখর পরিবেশের মধ্যে দিয়ে এই নবান্ন উৎসব পালন করা হয়।

এ দিনটি পালনে কৃষকদের ঘরে ঘরে আনন্দের যেন কোন কুমতি থাকেনা।জাতি ধর্ম নির্বিষে সকল ধর্মের পরিবারের মানুষ এই নবান্ন করে থাকে।

যুগযুগ ধরে চলে আসা আনন্দের এ দিনটি পালনে এবারও কোন ব্যতিক্রম দেখা যায। দেশের চলমান ঘোলাটে রাজনৈ তিক পরিস্তিতির কারনে অনেকে বাড়ি ঘর ছাড়া ফলে এবার উৎসবে একটু ভাটা পরেছে।

এলাকার প্রকৃত কৃষকরা দিনটি উপলক্ষে মৌসুমের আগাম জাতের নতুন ধান কেটে ঘরে তুলেছেন । পাশাপাশি পাড়া মহল-ায় গরু মহিষ খাসি জবাই করে ভাগাভাগি করে নিয়ে নতুন ধানের চাল দিয়ে পিঠাপুলি পায়েশ-পোলাও এবং নতুন চালের আটা, গুড় ও কলা দিয়ে সির্নি তৈরী করে আত্বীয় স্বজন পাড়া প্রতিবেশীদের নিয়ে খাবার ধুম পরে যায় গ্রামে গ্রামে। নবান্ন ছাড়া এই উপজেলার প্রত্যন্ত এলাকার অনেক কৃষক নতুন চালের ভাত খান না। এর মধ্যে যেসব কৃষকের ধান পাকতে দেরী হলে তারা পরে নবান্ন করেন।

আবার অনেকে স্থানীয় মসজিদে পোলাও পায়েশ দেওয়ার পর নতুন চালের ভাত খান। উপজেলার ৬ টি ইউনিয়ন চাপা পু, কুন্দুগ্রাম, নশরৎপুর, সান্তাহার, উপজেলা সদর ছাতিা য়নগ্রমসহ সান্তাহার পৌর এলাকার হাটে বাজারে প্রতিবার বার্তি গুরু-খাসি জবাই করা হতো কিন্তু রাজনৈতিক পরি স্থিতি ঘোলাটের কারনে এবার তা হয়নি।

এরমধ্যে ছাতি য়ানগ্রাম ইউনিয়নের, শালগ্রাম, কোমারপুর, কালাইকুড়ি, কাল-াগাড়ী, সাগরপুর, নিমাই দীঘি, বাগবা ড়ি ,অন্তাহার, দুর্গপুর পোওতা বশিপুরগ্রামে নবান্ন উৎসব চলে তিন চার দিন ধরে। উপজেলার শালগ্রামের ইউপি সদস্য মহি র উদ্দীন বলেন নবান্ন উপলক্ষে আগাম জাতের ধান কাটাঁ শুরু করে ছি এবং আজ নতুন ধানের চাল দিয়ে নবান্ন করে পরিবার এবং প্রতিবেশীদের নিয়ে নতুনধানের চালের পোলাও সির্ণি খাওয়া হবে।

উপজেলার শালগ্রমের মাহমুদ হোসেন ভোলা জানান, তার বাড়ীতে গত তিন দিন আগে থেকে আত্বীয়স্বজন আসতে শুরু করেছে  পরিবারে ছোট বড় এবং প্রতিবেশী আত্বীয়স্বজ নিয়ে এক সাথে নবান্ন উৎসব পালন করে আনন্দ করে ভাগা ভাগি করে নেওয়া হতো কিন্তু এবার দেশে চলমান রাজনৈ তিক পরিস্থিতি ঘোলাটের কারনে গ্রামে গঞ্জে ওরা জনৈতিক প্রভাপ পরেছে।

একদিকে জমিতি বিএনপির হরতার অবরোধ,অন্যদিকে সর কার দলের মামলা হামলার ভয়ে জামাত,বিএনপিসহ বিভিন্ন দলের নেতাকর্মীরা বাড়ি ঘর ছাড়ার কারনে এবার নবান্ন্য উৎ সবের খুব একটা আমেজ নেই।

One thought on “আদমদীঘিতে মৌসুমের আমন ধান কাটা শুরু”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *